ভালোবাসা কি? সত্যিকারের ভালোবাসা কাকে বলে?

"ভালোবাসা কি"ভালোবাসা জটিল। আপনি এটি পেতে অন্য ব্যক্তির প্রতি স্নেহ, প্রতিরক্ষামূলকতা,উষ্ণতা এবং শ্রদ্ধার দৃঢ় অনুভূতির সাথে যুক্ত আবেগ, আচরণ এবং বিশ্বাসের মিশ্রণ কেই (ভালোবাসা) বলে।



ভালোবাসা কি? যুবক-যুবতীর জানা উচিত?

(ভালোবাসা) মানবতার প্রাণীদের ক্ষেত্রে, নীতিতে এবং ধর্মীয় বিশ্বাসের ক্ষেত্রেও প্রয়োগ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, কোনও ব্যক্তি বলতে পারেন যে সে তার কুকুরকে ভালবাসে, স্বাধীনতা জরে সে এই বলতে পারে,যে সে তার  ইশ্বরকে ভালবাসে।

হৃদয় স্পর্শকাতর ভিডিও Real Life:- 

ভালোবাসা

ভালোবাসাঃ একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা।বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা।

ভালোবাসাঃ একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা।বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা। তবুও ভালোবাসাকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাগ করা যায়। আবেগধর্মী ভালোবাসা সাধারণত গভীর হয় । 

বিশেষ কারো সাথে নিজের সকল মানবীয় অনুভূতি ভাগ করে নেওয়া, এমনকি শরীরের ব্যাপারটাও এই ধরনের ভালোবাসা থেকে পৃথক করা যায় না। 

ভালোবাসা বিভিন্ন রকম হতে পারে, যেমন: নিষ্কাম ভালোবাসা, ধর্মীয় ভালোবাসা, আত্মীয়দের প্রতি ভালোবাসা,বাড়িতে কোনো পোষ্য প্রাণীর বা বস্তুর প্রতি অতিরিক্ত স্নেহ প্রায় সময় খুবই আনন্দদায়ক হতে পারে... এমন কি কোনো কাজ কিংবা খাদ্যের প্রতিও। আর এই অতি আনন্দদায়ক অনুভূতিই হলো ভালোবাসা।

ভালোবাসা-সংজ্ঞাঃ

ভালোবাসার সংজ্ঞাঃ বিতর্ক, অনুমান, এবং অর্ন্তদর্শনের উপর প্রতিষ্ঠিত। অনেকেই ভালোবাসার মত একটি সর্বজনীন ধারণাকে

ভালোবাসার সংজ্ঞাঃ বিতর্ক, অনুমান, এবং অর্ন্তদর্শনের উপর প্রতিষ্ঠিত। অনেকেই ভালোবাসার মত একটি সর্বজনীন ধারণাকে আবেগপ্রবণ ভালোবাসা, কল্পনাপ্রবণ ভালোবাসা কিংবা প্রতিশ্রুতিপূর্ণ ভালোবাসা এসব ভাগে ভাগ করার পক্ষপাতী নন। তবে এসব ভালোবাসাকে শারীরিক আকর্ষণের ওপর ভিত্তি করে শ্রেণীবিন্যাস করা যেতে পারে। 

সাধারণ মতে, ভালোবাসাকে একটি ব্যক্তিগত অনুভূতি হিসেবে বিবেচনা করা হয়, যেটা একজন মানুষ অপর আরেকজন মানুষের প্রতি অনুভব করে। কারো প্রতি অতিরিক্ত যত্নশীলতা কিংবা প্রতিক্ষেত্রে কারো উপস্থিতি অনুভব করা ভালোবাসার সাথেই সম্পর্কযুক্ত। অধিকাংশ প্রচলিত ধারণায় ভালোবাসা, নিঃস্বার্থতা, স্বার্থপরতা, বন্ধুত্ব, মিলন, পরিবার এবং পারিবারিক বন্ধনের সাথে গভীরভাবে যুক্ত।

ভালোবাসার সাধারণ এবং বিপরীত ধারণার তুলনা করে ভিন্ন দৃষ্টিকোণ থেকে ভালোবাসাকে জটিলভাবে বিচার করা যায়। ধনাত্মক অনুভূতির কথা বিবেচনা করে ভালোবাসাকে ঘৃণার বিপরীতে স্থান দেওয়া যায়। ভালোবাসায় যৌনকামনা কিংবা শারীরিক লিপ্সা অপেক্ষাকৃত গৌণ বিষয়। 

এখানে মানবিক আবেগটাই বেশি গুরুত্ব বহন করে। কল্পনাবিলাসিতার একটি বিশেষ ক্ষেত্র হচ্ছে এই ভালোবাসা। ভালোবাসা সাধারণত শুধুমাত্র বন্ধুত্ব নয়। যদিও কিছু সম্পর্ককে অন্তরঙ্গ বন্ধুত্ব বলেও অভিহিত করা যায়।

জৈবিক ভিত্তি-ভালোবাসাঃ

জৈবিক ভিত্তি-ভালোবাসা;যৌনতার জৈবিক মডেলকে স্তন্যপায়ী প্রাণীর একটি ড্রাইভ অর্থাৎ তাড়না হিসাবে মনে করা হয় যা অত্যধিক ক্ষুধা বা তৃষ্ণার মতো। হেলেন ফিশার প্রেম বিষয়ে একজন নেতৃস্থানীয় বিশেষজ্ঞ ।

জৈবিক ভিত্তি-ভালোবাসা;যৌনতার জৈবিক মডেলকে স্তন্যপায়ী প্রাণীর একটি ড্রাইভ অর্থাৎ তাড়না হিসাবে মনে করা হয় যা অত্যধিক ক্ষুধা বা তৃষ্ণার মতো। হেলেন ফিশার প্রেম বিষয়ে একজন নেতৃস্থানীয় বিশেষজ্ঞ । 

প্রেমের অভিজ্ঞতাকে তিনি তিনটি আংশিক ওভারল্যাপিং পর্যায়ে বিভক্ত করেছেন: উদাহরণস্বরূপ, লালসা, আকর্ষণ, এবং সংযুক্তি। কামনা হল যৌন বাসনা পূরণ করার জন্য এক ধরনের অনুভূতি । রোমান্টিক আকর্ষণ মূলত নির্ধারণ করে কোন ব্যক্তির সঙ্গী কতটা আকর্ষণীয় তার উপর । 

তাছাড়া আরও কিছু বিষয় আছে, যেমন, একই সাথে একটি বাড়িতে অবস্থান করা, পিতামাতার প্রতি কর্তব্য, পারস্পরিক প্রতিরক্ষা এবং নিরাপত্তা সংক্রান্ত অনুভূতিগুলিও জড়িত থাকে। এই তিনটি রোমান্টিক শৈলীগুলির সাথে নিউরাল সার্কিটগুলি, নিউরোট্রান্সমিটার এবং তিনটি আচরণগত নিদর্শন সংযুক্ত সব সময় কার্যকর ভূমিকা পালন করে ।

কামনা হল যৌন বাসনার প্রাথমিক ধাপ যা টেসটোসটাইন এবং এস্ট্রোজেনের মতো রাসায়নিক পদার্থ বর্ধিত ত্যাগ করে। এর প্রভাব কয়েক সপ্তাহ বা কয়েক মাস পর্যন্ত স্থায়ী হয় । আকর্ষণ আরও individualized এবং রোমান্টিক হয় একটি নির্দিষ্ট সঙ্গীর জন্য, যার মাধ্যমে একটি স্বতন্ত্র লালসা বিকশিত হয়। স্নায়ুবিজ্ঞানের সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, মানুষ মূলত প্রেমে পড়ে যখন তার মস্তিষ্ক নিয়মিত একটি নির্দিষ্ট সেটের রাসায়নিক পদার্থ ত্যাগ করে। 

উদাহরণস্বরূপ, নিউরোট্রান্সমিটার হরমোন, ডোপামিন, নোরপাইনফ্রাইন, এবং সেরোটোনিন এর কথা উল্লেখ করা যেতে পারে । amphetamine একি ধরনের পদার্থ ত্যাগ করে যার ফলে মস্তিষ্কের কেন্দ্রীয় অংশ সক্রিয় হয়ে ওঠে, হার্টের কম্পনের হার বৃদ্ধি পায় , ক্ষুধা এবং ঘুম হ্রাস পায়, এবং উত্তেজনা বেড়ে যায় । গবেষণায় দেখা গেছে যে, এই পর্যায় সাধারণত দেড় থেকে তিন বছর পর্যন্ত স্থায়ী হয়।

যেহেতু কামনা এবং আকর্ষণ এর পর্যায়গুলিকে অস্থায়ী বলে মনে করা হয়, তাই দীর্ঘমেয়াদী সম্পর্কের জন্য একটি তৃতীয় পর্যায় প্রয়োজন। সংযুক্তি হল এক ধরনের বন্ধন যার কারণে সম্পর্ক অনেক বছর এমনকি কয়েক দশক পর্যন্ত দীর্ঘস্থায়ী হতে পারে। 

সংযুক্তি সাধারণভাবে বিবাহ বা শিশু জন্মদান করার মত অঙ্গীকারগুলির উপর ভিত্তি করে গড়ে ওঠে। তাছাড়া পারস্পরিক বন্ধুত্ব বা পছন্দের বিষয়গুলি ভাগ করে নেয়ার কারণেও সম্পর্ক দীর্ঘস্থায়ী হয়। গবেষণায় দেখা গেছে যে স্বল্পমেয়াদী সম্পর্কের চেয়ে দীর্ঘস্থায়ী সম্পর্কের ক্ষেত্র বেশি পরিমাণে রাসায়নিক অক্সিটোসিন এবং ভাসপ্রেসিন নির্গত হয়। 

এনজো ইমানুয়েল এবং তার সহকর্মীরা রিপোর্ট করেন যে প্রোস্টেট অণুটি স্নায়ু বৃদ্ধিকারক ফ্যাক্টর (এনজিএফ) নামে পরিচিত, যখন লোকেরা প্রথম প্রেমে পড়ে তখন তার মাত্রা অনেক বেশি থাকে, কিন্তু এক বছর পর তারা আবার পূর্ববর্তী স্তরে ফিরে আসে।

বিবর্তনীয় ভিত্তি-ভালোবাসাঃ

বিবর্তনীয় মনোবিজ্ঞান ভালবাসাকে টিকে থাকার হাতিয়ার হিসেবে দেখায়। মানুষ সহ অন্যান্য স্তন্যপায়ী তাদের জীবনকালের দীর্ঘ সময় পিতামাতার সাহায্যের উপর নির্ভর করে বেঁচে থাকে।

বিবর্তনীয় মনোবিজ্ঞান ভালবাসাকে টিকে থাকার হাতিয়ার হিসেবে দেখায়। মানুষ সহ অন্যান্য স্তন্যপায়ী তাদের জীবনকালের দীর্ঘ সময় পিতামাতার সাহায্যের উপর নির্ভর করে বেঁচে থাকে। এই সময়ে ভালবাসা একটি গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে।

বিবর্তনীয় মনোবিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে, ভালোবাসা কিভাবে মানব বিবর্তনের দ্বারা গড়ে উঠেছে এর উপর ভিত্তি করে ভালোবাসার সাথে সম্পর্কিত অভিজ্ঞতা এবং আচরণ নিয়ে আরও গবেষণা করা যেতে পারে।

ভালোবাসা কি?

প্রজন্ম ধরে প্রেম দার্শনিক, কবি, লেখক এবংবিজ্ঞানীদের পছন্দের বিষয় হয়ে দাঁড়িয়েছে এবং বিভিন্ন ব্যক্তি এবং গোষ্ঠী প্রায়ই এর সংজ্ঞা নিয়ে লড়াই করে থাকে।

ভালবাসা অর্থ কি?যদিও বেশিরভাগ লোকেরা সম্মত হয় যে ভালবাসা স্নেহের দৃঢ় অনুভূতির বোঝায়, এর সঠিক অর্থ সম্পর্কে অনেক মতভেদ রয়েছে এবং একজন ব্যক্তির "আমি তোমাকে ভালোবাসি" অর্থ অন্যের চেয়ে কিছু আলাদা হতে পারে। ভালবাসার কিছু সম্ভাব্য সংজ্ঞা অন্তর্ভুক্ত:

যদিও বেশিরভাগ লোকেরা সম্মত হয় যে ভালবাসা স্নেহের দৃঢ় অনুভূতির বোঝায়, এর সঠিক অর্থ সম্পর্কে অনেক মতভেদ রয়েছে এবং একজন ব্যক্তির "আমি তোমাকে ভালোবাসি" অর্থ অন্যের চেয়ে কিছু আলাদা হতে পারে। ভালবাসার কিছু সম্ভাব্য সংজ্ঞা অন্তর্ভুক্ত:
  • অন্যের মঙ্গল বা নিজের নিজের থেকে সুখকে অগ্রাধিকার দেওয়ার জন্য আগ্রহী।
  • সংযুক্তি, স্নেহ, এবং প্রয়োজনের চরম অনুভূতি।
  • নাটকীয়, আকস্মিক আকর্ষণ এবং শ্রদ্ধার অনুভূতি।
  • যত্ন, স্নেহ এবং মত একটি ক্ষণস্থায়ী আবেগ।
  • বিবাহ বা বাচ্চা হওয়ার সময় অন্যের সাহায্য, সম্মান এবং যত্ন নেওয়ার প্রতিশ্রুতিবদ্ধ বাছাই।
  • উপরের কিছু আবেগের সংমিশ্রণ।
"প্রেম" একটি পছন্দ কিনা তা স্থায়ী বা ক্ষণস্থায়ী এবং পারিবারিক সদস্য এবং স্বামী / স্ত্রীর মধ্যে প্রেম জৈবিকভাবে কর্মসূচিযুক্ত বা সাংস্কৃতিকভাবে অন্তর্ভুক্ত কিনা তা নিয়ে অনেক বিতর্ক রয়েছে।


ভালোবাসা ব্যক্তি থেকে অন্য ব্যক্তি এবং সংস্কৃতিতে পরিবর্তিত হতে পারে। প্রেম সম্পর্কে প্রতিটি বিতর্ক কোনও সময় এবং কোথাও সঠিক হতে পারে। উদাহরণস্বরূপ, কিছু ক্ষেত্রে, প্রেমঈ একটি পছন্দ হতে পারে অন্যদিকে এটি নিয়ন্ত্রণহীন বোধ করতে পারে।

ভার্সু লাস্ট ভালবাসুন।

বিশেষত সম্পর্কের প্রাথমিক পর্যায়ে ভালোবাসা  এবং লালসার মধ্যে পার্থক্য বলা মুশকিল হতে পারে। উভয়ই শারীরিক আকর্ষণ এবং অনুভূতিযুক্ত ভাল রাসায়নিকগুলির একটি মাতাল ভিড়ের সাথে যুক্ত, যার সাথে অন্য ব্যক্তির সাথে ঘনিষ্ঠ হওয়ার প্রায়শই অপ্রতিরোধ্য ইচ্ছা রয়েছে তবে কেবল একটিই দীর্ঘস্থায়ী:ভালোবাসা

প্রেম এমন এক জিনিস যা দু'জনের মধ্যে চাষ হয় এবং সময়ের সাথে সাথে তাকে বা তার সাথে পরিচিত হওয়ার মাধ্যমে এবং জীবনের অনেকগুলি উত্থান-পতন এক সাথে অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে বৃদ্ধি পায়।

এর মধ্যে প্রতিশ্রুতিবদ্ধতা, সময়, পারস্পরিক বিশ্বাস এবং গ্রহণযোগ্যতা জড়িত হয়।অন্যদিকে লম্পট যৌন-চালিত সংবেদনগুলির সাথে সম্পর্কযুক্ত যা মানুষ প্রথমে একে অপরের দিকে আকৃষ্ট করে এবং প্রাথমিকভাবে জন্ম দেওয়ার তাগিদে জ্বালাতন করে।

সেক্স হরমোন এবং আদর্শিক মোহ দ্বারা চিহ্নিত, অভিলাষ একজন ব্যক্তির সত্যিকারের জন্য এটি দেখার জন্য আমাদের দক্ষতার ঝাপসা করে এবং ফলস্বরূপ, এটি দীর্ঘমেয়াদী সম্পর্কের দিকে পরিচালিত করতে পারে বা নাও পারে।

উদাহরণস্বরূপ, লানা স্টিভের সাথে প্রতিশ্রুতিবদ্ধ সম্পর্কে জড়িত এবং তার জন্য তার যৌন আকাঙ্ক্ষা হ্রাস পাচ্ছে। তিনি তাকে ভালবাসেন এবং যত্নবান হন তবে তিনি নিজেকে শারীরিক সম্পর্কের সাথে অস্থির এবং অসন্তুষ্ট বোধ করেন। 

তিনি যখন ব্রেন্ডনের সাথে দেখা করেন, তখন তিনি আকর্ষণ এবং আকাঙ্ক্ষার তাত্ক্ষণিক অনুভূতি অনুভব করেন। তার মস্তিষ্কের রাসায়নিক ম্যাসেঞ্জাররা এই নতুন ব্যক্তির পিছনে পিছনে সিগন্যাল প্রেরণ শুরু করে, যদিও তার উপস্থিতি কীভাবে তাকে শারীরিকভাবে অনুভব করে তা ছাড়া তিনি তার সম্পর্কে অন্য কিছু জানেন না। 

তার বর্তমান সঙ্গীর সাথে ঘনিষ্ঠতা উন্নতি করার জন্য কাজ করার পরিবর্তে, তিনি নতুন কারও প্রতি লালসায় কাবু হয়ে গেছেন।

কেউ কেউ বলতে পারে যে আদর্শ অন্তরঙ্গ সম্পর্কের দৃশ্যে “ভালোবাসা”  এবং লালসাগুলির সুষম সমন্বয় জড়িত। সর্বোপরি, কারও প্রতি লালসা করা সাধারণত একটি দীর্ঘমেয়াদী অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ প্রাথমিক পর্ব এবং প্রাথমিক স্পার্ককে পুনরায় রাজত্ব করা প্রতিশ্রুতিবদ্ধ দম্পতিদের জন্য চাষ করার মতো অনুশীলন।

ভালবাসা এবং মানসিক স্বাস্থ্য।

যদিও প্রায় কেউই ভালবাসার একক সংজ্ঞায় একমত হতে পারে না, বেশিরভাগ লোকেরা সম্মত হন যে প্রেম শারীরিক এবং মানসিক উভয় ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

যদিও প্রায় কেউই ভালবাসার একক সংজ্ঞায় একমত হতে পারে না, বেশিরভাগ লোকেরা সম্মত হন যে প্রেম শারীরিক এবং মানসিক উভয় ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অসংখ্য অধ্যয়ন প্রেমের সুবিধা প্রদর্শন করেছে। মানসিক স্বাস্থ্যে প্রেমের ভূমিকা সুদূরপ্রসারী তবে কয়েকটি উদাহরণের মধ্যে রয়েছে:
  1. যে বাচ্চাগুলি ঘন ঘন হোল্ডিং এবং কোল্ডিং আকারে ভালবাসা এবং স্নেহ প্রদর্শন করা হয় না তারা বিকাশগতভাবে বিলম্বিত বা অসুস্থ হতে পারে।
  2. প্রেমবিহীন বোধ কম স্ব-সম্মান এবং হতাশার অনুভূতির সাথে দৃঢ়ভাবে সম্পর্কযুক্ত।
  3. যে লোকেরা উভয়েই অন্যকে ভালবাসে এবং অন্যদেরকে ভালবাসে বলে মনে হয় তারা আরও সুখী হয়।
  4. প্রেম দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের ক্ষেত্রে ভূমিকা নিতে পারে এবং আবেগের সাথে সংযুক্ত অনুভূতি প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করতে পারে।

বিভিন্ন কবি ও লেখকদের মতে (ভালোবাসা কি?)

ভালোবাসা মানে কমিটমেন্ট। একজনের কাছে আরেকজনের দায়বদ্ধতা। কখনও প্রিয় মানুষটির প্রতি অশুভ আচরণ না করা। ক্ষতি না চাওয়া। সুখে-দুঃখে সব সময় পাশে থাকা।

“ভালোবাসা কি” ভালোবাসা মানে কমিটমেন্ট। একজনের কাছে আরেকজনের দায়বদ্ধতা। কখনও প্রিয় মানুষটির প্রতি অশুভ আচরণ না করা। ক্ষতি না চাওয়া। সুখে-দুঃখে সব সময় পাশে থাকা। সুখ-দুঃখ ভাগ করে নেয়ার নামই ভালোবাসা। 

এ ভালোবাসা কালের মতো পরিবর্তন হবে না। সব সময় একই থাকবে। তবে এ ভালোবাসা শুধু ভালোবাসা দিবসের জন্য নয়। এ দিন উপলক্ষেও নয়। সারা জীবনের জন্য। সুখে-দুঃখে সব সময়  মায়া দেখানো। কখনও বা আদর দেখানো আবার শাসনও করা।

ভালোবাসা মনের একটি অনুভূতি। এ অনুভূতিটাও কেউ দেখতে পায় না, অনুভব করে বুঝে নিতে হয়। এ ভালোবাসা শুধু মানুষে মানুষে নয়। সব জীব ও জড়ের প্রতিও হতে পারে। ভালোবাসা হবে নিখুঁত। যেখানে থাকবে সম্মানবোধ। কোনো প্রতারণা থাকবে না। 

আমি মনে করি, ভালোবাসা একদিনের জন্য নয়। একদিনে দেখানোর মতো ভালোবাসা বলতে কিছু নেই। প্রতিনিয়ত ভালোবাসতে হয়। ভালোবাসা দিয়ে ভালোবাসা জয় করতে হয়।

শ্রদ্ধা ও সম্মানবোধের নামই ভালোবাসা। কিন্তু তা ঠিক তখনই প্রমাণিত হবে যখন সম্পর্কের মাঝে কমিটমেন্ট ঠিক থাকবে। কেউ কাউকে ছেড়ে যাবে না। মরে যাওয়া ভিন্ন কথা। কিন্তু সুখে-দুঃখে সব সময় পাশে থাকার নাম ভালোবাসা। 

সব সময় সহানুভূতি দেখানো। আবার নিজের ভালোবাসাও ভালোবেসে আদায় করার মানেই প্রকৃত ভালোবাসা।

মানুষের অনেক গুণের মধ্যে ভালোবাসাও একটি। যা নিজেই নিজের ভেতর লালন করতে হয় এবং ভালোবাসার মানুষের কাছে তা প্রকাশ করতে হয়। মানুষ শুধু বয়সেই বাঁচে না, মানুষ মূলত ভালোবাসায় বেঁচে থাকে। 

আর এ ভালোবাসা হৃদয় দিয়ে অনুভব করতে হয়। এ অনুভব করার অনুভূতি অনেকের থাকে না। যার ফলে সৃষ্টি হয় প্রতিহিংসা ও অহংবোধের। ভালোবাসায় বাঁচুক প্রতিটি প্রাণ।ভালোবাসা হৃদয়ের একটি অনুভূতি। যাতে থাকে দায়বদ্ধতা। 

একজন আরেকজনকে সম্মান দেখান। সুখে-দুঃখে পাশে থাকা। খারাপটাকে পেছনে ফেলে ভালোকে গ্রহণ করা। মানুষ ভুল করেই সে ভুলগুলোকে বড় করে না দেখে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখাও ভালোবাসার আরেক নাম। আর ভালোবাসা মানে একদিনের জন্য অনেক কিছু করা নয় বরং প্রতিদিন কোনো একজনকে মনে করাও ভালোবাসা। 

আর ভালোবাসা বিভিন্ন রকম হয়। বাবা মায়ের প্রতি এক রকম, বন্ধুদের জন্য আরেক রকম। আমার নিজের একান্ত প্রিয় মানুষটির জন্য আরেক রকম। তবে এতে অবশ্যই সম্মান থাকতেই হবে।

 বিবর্তনীয় মনোবিজ্ঞান ভালবাসাকে টিকে থাকার হাতিয়ার হিসেবে দেখায়। মানুষ সহ অন্যান্য স্তন্যপায়ী তাদের জীবনকালের দীর্ঘ সময় পিতামাতার সাহায্যের উপর নির্ভর করে বেঁচে থাকে।একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা।

বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা। তবুও ভালোবাসাকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাগ করা যায়। আবেগধর্মী ভালোবাসা সাধারণত গভীর হয় । বিশেষ কারো সাথে নিজের সকল মানবীয় অনুভূতি ভাগ করে নেওয়া, এমনকি শরীরের ব্যাপারটাও এই ধরনের ভালোবাসা থেকে পৃথক করা যায় না।

“ভালোবাসা কি”বিভিন্ন রকম হতে পারে না, যেমন: নিষ্কাম ভালোবাসা, ধর্মীয় ভালোবাসা, আত্মীয়দের প্রতি ভালোবাসা,বাড়িতে কোনো পোষ্য প্রাণীর বা বস্তুর প্রতি অতিরিক্ত স্নেহ প্রায় সময় খুবই আনন্দদায়ক হতে পারে..এমন কি কোনো কাজ কিংবা খাদ্যের প্রতিও। আর এই অতি আনন্দদায়ক অনুভূতিই হলো-ভালোবাসা।

সত্যি কারের ভালোবাসা  কাকে বলে?



পৃথিবীতে এমন কি কোনো মানুষ আছে যে মানুষটা চাই না যে তাকে যে মানুষটা ভালোবাসবে সে তাকে সত্যিকারের ভালো না বাসুক।কে চাই না।সবাই চাই। “সবাই চাই তার ভালোবাসার মানুষটা তাকে সব থেকে বেশি ভালোবাসবে।”

তার জন্য সবকিছু করতে পারবে।তার সবথেকে খারাপ সময় তার পাশে থেকে চোখের পানির মতো তার সব কষ্টের ভাগিদার হবে।

“কে চাই না তার সব থেকে খুশির মুহুর্তে তার কাছের মানুষটাকে পাশে পেতে।”হে! সবাই  চাই। হে আমিও চাই। কিন্তু সত্যি বলতে যেখানে চাওয়া আর পাওয়া বিষয় থাকে সেখানে স্নেহ থাকেনা। যেখানে চাওয়া আর পাওয়ার বিষয় থাকে সেখানে থাকে শুধুই স্বর্থ আর স্বার্থ। হে কেউ কে দিয়ে নিজের সপ্নগুলো পরুন করার লক্ষ।

একটু ভেবে দেখুন আপনি রাস্তায় হার্টছেন  হঠাৎ একটা অনেক সুন্দরী মেয়েকে দেখে অবাক হয়ে গেলেন। অনেক ভালোলেগে গেলো আপনার আর তখনই ঠিক করে ফেললেন এই মানুষটা আমার জিবন সঙ্গী করবো। 

এর পর বাসায় গিয়ে সারারাত-সারাদিন সব সময় তার কথাই ভাবতে শুরু করে দিলেন। আপনার সব থেকে কাছের বন্ধে ডেকে বলে ফেললেন আপনার ভালো বাসার কথা। আপনি অনেক খুশি আর দিন শেষে নিজেই-নিজেকে বলছেন আপনি ভালোবেসে ফেলেছেন।

আসলে এটা ভালোবাসা নয়।এটা আপনার ভালো লাগা।

আমাদের সেই সব জিনিসই ভালো লাগে যে সব জিনিসকে আমারা আমাদের জন্য ভালো মনে করি।আর আমরা আমাদের জন্য যা ভালো মনে করি সেটাই আমাদের স্বার্থ।তাহলে এটা এবার প্রমান হয়ে গেলো যে ওই মেয়ে বা মানুষটা যার কথা আপনি কিছুতেই ভুলতে পারছেন না। 

বার বার যার সাথে কথা বলতে চাচ্ছেন তার সাথে কথা বলেই আপনার ভালো লাগছে। আসলে সেই মানুষটা আপনার ভালোবাসা নয়। “এটা শুধুই আপনার ভালো লাগা। ”

“এখন আপনারা  প্রশ্ন করবেন এটাও যদি ভালো লাগা হয়ে থাকে তাহলে (সত্যিকারের ভালোবাসা কি)।”     

আসলে সত্যিকারের ভালোবাসা আর শুধু ভালোবাসার মধ্যে কোনো পার্থক্য নেই। এই দুটো জিনিসই একই সুথাই গাথা।

কারন মিথ্যা ভালোবাসা বলতে কিছুই নেই। (মিথ্যা যেখানে থাকে সেখানে ভালোবাসা থাকে না)।  সেখানে থাকে শুধুই স্বার্থ সেখানে থাকে ভালো লাগা। 

যখন কেউ আপনাকে বলবে যে আমি তোমার জন্য চাঁদ নিয়ে আসবো। আমি তোমার জন্য সব করতে পারবো।আমি তোমার জন্য জীবন দিয়ে দিতে পারবো। তখনই বুজে নিবেন সে আপনাকে ভালোবাসে না।

আপনাকে তার ভালো লাগে তাই সে আপনাকে রাযি-খুশি করানোর জন্য এসব বলছে। কারন চাঁদ নিয়ে আসা সব্ভব নয়। আপনার জন্য যদি সে সব কিছু করতেই পারে তবে তাকে বলুন আমার খুশির জন্য আর কখনো আমার সামনে আসবা না।

দেখবেন সে সেটাও পারবে  না। সে যদি আপনার জন্য জীবন দিয়ে দেয় বুজে নিবেন সে তার বাবা-মাকে তার পরিবারকে কাউওকে সে ভালোবাসে না। আর যে মানুষটা তার জীবনে গুরুত্বপূর্ণ মানুষগুলোকে ভালোবাসতে পারলো না।  সে কিছুদিন আগে আপনার সাথে পরিচয় হওয়া আপনাকেও কখনো ভালো বাসতে পারবে না। 

আপনার প্রয়োজন শেষ হয়ে গেলে আপনাকে ভুলে যেতেও সে এক মুহুর্তে ভাববে না।তার মানে সে যা বলেছে সব মিত্যা। শুধু আপনাকে খুশি করানোর জন্য।

“ভালোবাসার আসল মানে তো তাকে আমার খুশির কারন বানানো নয়। বরং তার খুশির কারন হতে পারাই হচ্ছে ভালোবাসা।”তার ভালোর জন্য তাকে শাসন করাই হচ্ছে ভালোবাসা। তার ভালোর জন্য নিজের ভালো-মন্দের কথা মাথায় না আসায় হচ্ছে ভালোবাসা।

যারা সত্যি সত্যি ভালোবাসে তারা মুখে বলে কম। তারা কাজে প্রমান করে। যারা ভালোবাসতে যানে তারা তার আশেপাশে সবাইকে ভালোবাসতে যানে। সবাই কে সম্মান করে। “কারও কাছে ভালো হওয়ার জন্য কাউকে অপমান করা নাম ভালোবাসা নয়।“ 

ভালোবাসাকে যদি অন্য কোনো শব্দ দিয়ে বুঝানো যেত তাহলে আমি সেই শব্দের নাম রাখতাম “সম্মান”।  যে কাউকে সম্মান করতে পারে না সে সত্যিকার অর্থে ভালোবাসতে যানে না। তার খুশির জন্য তাকে ছেড়ে দেওয়াই হচ্ছে ভালোবাসা।     

সে তো আপনার কাছে খুশি নাই সে আপনাকে চাই না। কিন্তু আপনি তো তাকে ভালো বাসেন। এখন তাকে জর করে বেধে রেখে হয়তো নিজেই অনেক খুশি থাকবেন ঠিক স্বার্থপরের মতো। কিন্ত সে ভালো থাকবে না। তাই তার খুশির জন্য তাকে ছেড়ে দিতেই পারবেন। যখন কাউকে সত্যিকারের ভালোবাসবেন।

একটু ভেবে দেখুন তো আপনার খুশির জন্য আপনার বাবা-মা তাদের কতগুলি খশি বির্ষজন দিয়েছে। ঈদ হোক অথবা পুজা কখনো কি নিজের পোশাক কিনতে গিয়ে আপনার জন্য কিছু কিনে নি। নিজে না খেয়ে আপনার জন্য খাবার তৈরি করে রাখে নি। 

সারা দিন হাজারো ব্যাস্ত থেকেও বাড়ি ফিরে কি তার গল্প গুলো লুকিয়ে আপনার গল্প গুলো শুনে আপনাকে উৎসায়িত করে নি।তাহলে বুঝতে পারছেন “ভালোবাসা কি?”

হে এই পৃথিবীতে যদি সত্যিকারের ভালোবাসা খুঁজতে চান। তবে চোখ বন্ধ করে একবার ভাবুন।  যারা আপনার সব সপ্নগুলোকে তাদের সপ্ন বানিয়ে ফেলে নিজের সপ্নগুলোর ভুলে গেছে।  সেই বাবা-মায়ের কাছে যে ভালোবাসা পেয়েছেন সেটাই তো আসল আর খাটি ভালোবাসা।

আপনি তাদের হাজারো কষ্ট দিলেও তার আপনার জন্য সুভকামনা করেই যাবে। হে আপনিও যখন এভাবেই ভালো বাসতে পারবেন তার স্বপ্নগুলো যখন আপনার সপ্ন হয়ে যাবে তার খুশির প্রতিটি কারন যখন আপনার হয়ে যাবে বুছে নিবেন সেটাই আসল ভালোবাসা।

বন্ধু রা আশা করছি আমি আপনাদেরকে কিছুটা হলেও বুজাতে পেরেছি যে- (ভালোবাসা কি)

পুরা পোস্টি আমার নিজের অভিজ্ঞতা থেকে লেখা। যদি কোনো ভুল হয়ে থাকে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন।এবং ভালো লাগলে ফেসবুকে  শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ।
Guys, If You Need Font Copy And Paste For Instagram ,Twitter ,Fb Like Other Social Media So Click Here this Link.

5 Comments

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

  1. Awesome ... by commenting three times bigger than the size of this post and it will not be possible to express the quality of this post. I am really surprised by the quality of your constant posts.
    You really are a genius, I feel blessed to be a regular reader of such a blog Thank you so much💋💕💋

    ReplyDelete
  2. You really are a genius, I feel blessed to be a regular reader of such a blog Thanks so much Definition of love

    ReplyDelete
  3. অসাধারণ হয়েছে ভাই আপনার এই পোস্ট টা পরার পর আমি ওনেকটাই মোটিভেট হইলাম ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ভাই একটা প্রশ্ন ছিল অনুমতি পেলে বলতাম? 💋💋 😂🤣💋💕💋

    ReplyDelete
  4. অসাধারণ হয়েছে ভাই আপনার এই পোস্ট টা পরার পর আমি ওনেকটাই মোটিভেট হইলাম ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ভাই একটা প্রশ্ন ছিল অনুমতি পেলে বলতাম? 💋💋 😂🤣💋💕💋

    ReplyDelete
  5. আপনার পোস্টটি পড়ে আবেক কে ধরে রাখতে পারলাম না,আজ তার কথা খুব মনে পরতাছে ব্র,,,!! 😪কথাগুলোর সাথে আমার অনেক মিল আছে I Really sad dp Bro..!😪🔥


    ReplyDelete

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

Previous Post Next Post