ব্লগিং এর জন্য Blogger Vs Wordpress কোন Platform আপনার জন্য ভালো হবে।

SEO এর ক্ষেত্রে, blogger vs wordpress..!ব্লগার বনাম ওয়ার্ডপ্রেসে আমার মতে, ডাব্লুপি/wordpress সবচেয়ে ভাল হবে আপনি আপনার প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন।

Blogger Vs Wordpress Which is Better?

SEO এর ক্ষেত্রে, blogger vs wordpress..!ব্লগার বনাম ওয়ার্ডপ্রেসে আমার মতে, ডাব্লুপি/wordpress সবচেয়ে ভাল হবে আপনি আপনার প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন।

Blogger Vs Wordpress:-ব্লগিংয়ের জন্য অনেকগুলি প্ল্যাটফর্ম রয়েছে, যেখানে আপনি সহজেই আপনার ব্লগ এবং সামগ্রীগুলি পরিচালনা করতে পারেন। তবে প্রশ্ন ওঠে যে কোন ব্লগিং প্ল্যাটফর্মটি আপনার পক্ষে সঠিক; “ব্লগার” না “ওয়ার্ডপ্রেস” না “টাম্বলার”? এগুলি সব জনপ্রিয় প্ল্যাটফর্ম তবে আরও অনেকগুলি রয়েছে। 


আমরা সর্বোপরি নিয়ে আলোচনা করবো না, তবে আমরা 2টি জনপ্রিয় ব্লগিং প্ল্যাটফর্মের বিষয়ে কথা বলব, যা “Blogger Vs Wordpress”। অনেকই ব্লগ শুরুতে ব্লগার (blogspot) ব্যবহার করে এবং পরে ওয়ার্ডপ্রেসে স্থানান্তরিত করে।এর অর্থ এই নয় যে ব্লগস্পটটি ভাল নয়। এবং আজও, অনেক জনপ্রিয় ব্লগ রয়েছে, যা ব্লগস্পট প্ল্যাটফর্ম দ্বারা পরিচালিত যেমন (Onlinekaj.com) Blogger Platform দ্বারা পরিচালিত। 


Wordpress-এ দুই রকমের Version রয়েছে; একটি হ'ল (Wordpress.com) এবং অপরটি (wordpress.org) । একটি বিনামূল্যে এবং অন্যটির জন্য আপনাকে হোস্টিং নিতে হবে। আমরা এই পোস্টে স্ব হোস্টেড (ওয়ার্ডপ্রেস ব্লগ) সম্পর্কে কথা বলব। সুতরাং আসুন শুরু করা যাক, কোন ব্লগিং প্ল্যাটফর্মটি ভাল; (Blogger Vs Wordpress)।
Table

Ownership(মালিকানা)

Blogger-এ Pyra Laps নামে একটি সংস্থা দ্বারা চালু করা হয়েছিল এবং 2003 সালে সেটা গুগল কিনেছিল।  এখন ব্লগার.কম বা ব্লগস্পট ডট কম গুগলের সম্পত্তি। এর সমস্ত স্ক্রিপ্ট এবং ডেটা গুগলে সঞ্চিত রয়েছে
Blogger
Blogger-এ Pyra Laps নামে একটি সংস্থা দ্বারা চালু করা হয়েছিল এবং 2003 সালে সেটা গুগল কিনেছিল। এখন ব্লগার.কম বা ব্লগস্পট ডট কম গুগলের সম্পত্তি। এর সমস্ত স্ক্রিপ্ট এবং ডেটা গুগলে সঞ্চিত রয়েছে এবং আপনি এর সার্ভারটি অ্যাক্সেস করতে পারবেন না। আপনার যদি গুগল অ্যাকাউন্ট থাকে তবে আপনি নিজের ব্লগটি আরামে খুলতে পারেন। আপনি আপনার একাউন্ট দিয়ে 100 টি ব্লগ তৈরি করতে পারেন।কিভাবে Blogspot-এ ফ্রী ব্লগ তৈরি করবেন এখানে দেখুন। তবে এটি গুগলের সার্ভারে থাকা অবস্থায়, এর অর্থ হ'ল গুগল যখনই খুশি আপনার অ্যাকাউন্টটি মুছতে বা ডিলিট করতে পারে এবং আপনি এর জন্য কোনও দাবি করতে পারবেন না গুগলের কাছে।
WordPress
Self Hosted Wp-তে আপনাকে একটি হোস্টিংয়ে ওয়ার্ডপ্রেস সফটওয়্যার ইনস্টল করতে হবে। Wordpress দিয়ে কিভাবে একটি ব্লগ তৈরি করতে হয় দেখুন। সেখানে আপনি নিজেই আপনার বস। আপনি যখনই চান এটি চালাতে পারেন এবং আপনি যখনই চান এটি থামাতে পারেন। আপনার ডেটা থাকবে আপনার কাছে যা আপনি পরে অন্য হোস্টিংয়ে স্থানান্তর করতে পারবেন।

Control(নিয়ন্ত্রণ)

Control
Blogger
Blogspot.com-এ প্রতিটি ব্লগে একটি সাধারণ পরিচালনা ব্যবস্থা থাকে, যাতে আপনি সহজেই আপনার ব্লগটি পরিচালনা করতে পারেন।তবে আপনি যদি অতিরিক্ত কিছু যুক্ত করতে চান তবে এটি সম্ভব নয়। এতে প্রদত্ত বিকল্পগুলি থেকে আপনাকে কাজ করতে হবে।
WordPress
ওয়ার্ডপ্রেস একটি ওপেন সোর্স সফ্টওয়্যার। এর অর্থ হ'ল আপনি নিজের ইচ্ছায় এটিকে সংশোধন করতে পারেন এবং আপনি যা চান তাতে বৈশিষ্ট্যগুলি যুক্ত করতে পারেন। আপনি যদি আপনার প্রতিষ্ঠানের জন্য কোনও ওয়েবসাইট তৈরি করতে চান তবে আপনি ওয়ার্ডপ্রেসের মাধ্যমে সহজেই এটি তৈরি করতে পারেন। ওয়ার্ডপ্রেস.আর.গে অনেকগুলি প্লাগইন রয়েছে যা আপনার ব্লগে নতুন উন্নতি করতে সাহায্য কর । প্লাগইনগুলি আপনি কোডিং স্পর্শ না করেই আপনার ব্লগে অনেকগুলি ইন্সটল করতে পারেন।

Looking:-

Looking
Blogger
আমি টেম্পলেট সম্পর্কে কথা বলছি। টেমপ্লেট একটি ডিজাইন,যা আপনি এটি করে আপনার ব্লগের চেহারা পরিবর্তন করতে পারেন। ব্লগস্পট সম্পর্কে কথা বলছি,খুব কম অফিসিয়াল টেম্পলেট রয়েছে,তবে একটি শিক্ষানবিসদের জন্য,আপনার চেহারা অনুসারে এর চেহারা পরিবর্তন করা সম্ভব নয়। অনেকগুলি বেসরকারী ওয়েবসাইট রয়েছে যা ফ্রী এবং প্রিমিয়াম সংস্করণের টেম্পলেট সরবরাহ করে তবে সেগুলি খুব নিম্ন মানের। এগুলি ব্যবহার করে আপনি এবং আপনার ব্যবহারকারীরা প্রিমিয়াম অনুভূতি পাবেন না।
WordPress
Wordpress / ডাব্লুপি ব্লগ বা ওয়েবসাইটের জন্য অনেকগুলি বিনামূল্যে এবং প্রিমিয়াম টেম্পলেট পাওয়া যায়। এটি আপনার ব্লগ বা আপনার সংস্থার ওয়েবসাইটই হোক, আপনি একটি আরও ভাল নকশাযুক্ত থিম পাবেন। যা ব্যবহার করে আপনি নিজের ব্লগটিকে নিজের পছন্দ মতো চেহারা দিতে পারেন। এবং ওয়ার্ডপ্রেস থিম পরিবর্তন করা ব্লগস্পটের চেয়ে সহজ।

এগুলো অবশ্যই পড়ুন- 
গুগল বিশ্বের সেরা ওয়েবসাইট এবং ব্লগার প্ল্যাটফর্মটি এর সার্ভারে হোস্ট করা হয়। আপনি যদি ব্লগস্পটে আপনার ব্লগ তৈরি করেন তবে আপনি গুগলের শক্তিশালী সুরক্ষার সুবিধা পাবেন।
Blogger
গুগল বিশ্বের সেরা ওয়েবসাইট এবং ব্লগার প্ল্যাটফর্মটি এর সার্ভারে হোস্ট করা হয়। আপনি যদি ব্লগস্পটে আপনার ব্লগ তৈরি করেন তবে আপনি গুগলের শক্তিশালী সুরক্ষার সুবিধা পাবেন। আপনার ব্লগটি কেউ সহজেই হ্যাক করতে সক্ষম হবে না এবং গুগল হাজার হাজার ট্র্যাফিক একসাথে Hanndle করতে পারে।
WordPress
ওয়ার্ডপ্রেসও খুব সুরক্ষিত তবে আপনাকে সর্বদা এর সুরক্ষার যত্ন নিতে হবে। আপনি যদি এটি কোনও সীমাবদ্ধ সংস্থান দিয়ে হোস্টিং করছেন তবে এটি একসাথে অনেক Traffic Handle করতে পারে না বা পরিচালনা করতে সক্ষম হবে না।তার জন্য আপনাকে একটি শক্তিশালী সার্ভার কিনতে হবে। অনেকগুলি WP প্লাগইন রয়েছে, যা আপনার ব্লগকে হ্যাকারদের হাত থেকে রক্ষা করে এবং আপনার ব্লগটিকে সুরক্ষিত রাখতে সহায়তা করে।

Transfer

ব্লগস্পটে আপনার ব্লগটিকে অন্য প্ল্যাটফর্মে স্থানান্তর করা সম্ভব, ব্লগার রফতানির জন্য সুবিধা সরবরাহ করে, তবে সহজেই এটি অন্য প্ল্যাটফর্মে আগের মতো সহজে স্থাপন করতে পারে না।
Blogger
ব্লগস্পটে আপনার ব্লগটিকে অন্য প্ল্যাটফর্মে স্থানান্তর করা সম্ভব, ব্লগার রফতানির জন্য সুবিধা সরবরাহ করে, তবে সহজেই এটি অন্য প্ল্যাটফর্মে আগের মতো সহজে স্থাপন করতে পারে না। এটি আপনার এসইওতে খারাপ প্রভাব ফেলবে, যার কারণে আপনার ভিজিটর হ্রাস পাবে এবং আপনি একটি বড় ক্ষতিতেও পরতে পারেন।
WordPress
আপনি সহজেই অন্য হোস্টিংয়ে বা অন্য প্ল্যাটফর্মে ওয়ার্ডপ্রেস স্থানান্তর করতে পারেন।

Update:-

নতুন update যুক্ত করতে এবং নতুন আপডেট আসতে ব্লগার প্ল্যাটফর্মটি অনেক পিছনে। কখনও কখনও এটিতে নতুন update যুক্ত করা হয় যা একযুক পরে।
Blogger
নতুন update যুক্ত করতে এবং নতুন আপডেট আসতে ব্লগার প্ল্যাটফর্মটি অনেক পিছনে। কখনও কখনও এটিতে নতুন update যুক্ত করা হয় যা একযুক পরে। গুগল গত কয়েক বছরে এর অনেকগুলি পণ্য বন্ধ করে দিয়েছে, তাই ভবিষ্যতে ব্লগার এটি বন্ধ করবে না এমন কোনও গ্যারান্টি নেই।
WordPress
ওপেন সোর্স সফ্টওয়্যার হওয়া ওয়ার্ডপ্রেস কোনও সংস্থা বা বিকাশকারীর উপর নির্ভর করে না। এর আপডেটটি বছরে বহুবার আসতে থাকে। আপনি যদি চান তবে আপনার সংস্থার জন্যও আপনি এটি সংশোধন করতে এবং আপডেট করতে পারেন।(blogger vs wordpress) যদি দেখা যায়, বিশ্বের অনেকগুলি সংস্থা ওয়ার্ডপ্রেসের উপর নির্ভর করে।

SEO (search engine optimization)

এসইও-র ক্ষেত্রে ব্লগার কিছুটা উন্নত হয়েছে। তবে এতটা নয় যে আপনি আপনার সমস্ত চাহিদা পূরণ করতে পারেন।
এসইও-র ক্ষেত্রে ব্লগার কিছুটা উন্নত হয়েছে। তবে এতটা নয় যে আপনি আপনার সমস্ত চাহিদা পূরণ করতে পারেন।
WordPress
ওয়ার্ডপ্রেস এসইও বান্ধব এবং এতে অনেকগুলি ফ্রী এবং প্রিমিয়াম প্লাগইন রয়েছে যার সাহায্যে আপনি সহজেই আপনার ব্লগের এসইও উন্নত করতে পারেন। এসইও-র ক্ষেত্রে, ডাব্লুপি ব্লগস্পট বনাম ওয়ার্ডপ্রেস সেরা।

Blogger Vs Wordpress-কোনটা ভাল?


উপরের সমস্ত পয়েন্টগুলিতে, আপনি অবশ্যই জেনে গেছেন যে আপনি কী পাবেন এবং কী পাবেন না। আমি নিজে blogger ব্যবহার করছি, এর অর্থ এই নয় যে আমি পাশাপাশি ওটাকে এড়াচ্ছি। উভয় প্ল্যাটফর্মগুলি তাদের জায়গায় ঠিক আছে। তবে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনার পক্ষে কোনটি সঠিক। 


আমি আমার প্রথম ব্লগটি ব্লগস্পটে শুরু করেছি এবং পরে ওয়ার্ডপ্রেসে স্থানান্তরিত করেছি। আপনি যদি ব্লগিং, এটি কীভাবে করবেন সে সম্পর্কে কিছু না জানেন তবে ব্লগস্পটটি আপনার পক্ষে সঠিক। কারণ এতে আপনাকে এক টাকাও ব্যয় করতে হবে না। ব্লগিংয়ের সময় আপনি ওয়ার্ডপ্রেস.কম এ নিবন্ধন করতে পারেন এবং এটি কীভাবে কাজ করে তা পরীক্ষা করে দেখতে পারেন। 


Blogger vs WordPress, আমার মতে ডাব্লুপি বা (wordpress)ব্লগের জন্য সেরা তবে আপনি যদি ব্লগিংয়ের বিষয়ে সিরিয়াস হন! আর আপনি যদি ব্লগিং শিখতে চান তবে ব্লগার প্ল্যাটফর্মটি আপনার পক্ষে সঠিক। 

শেষ কথাঃ 


আশা করি আপনি এই পোস্টটি পছন্দ করেছেন এবং সঠিক ব্লগিং প্ল্যাটফর্ম চয়ন করতে আপনিও সহায়তা পাবেন। তবে আপনার যদি সন্দেহ থাকে বা কোনও তথ্য চান, আপনি আমাকে জিজ্ঞাসা করতে পারেন।

2 Comments

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

  1. আপনি কোনটা ব্যবহার করেন?

    ReplyDelete
    Replies
    1. ভাই আমার দুইটা ব্লক ব্লগারের ওপর রান করা আছে আর বাকি সবগুলো ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি....

      Delete

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

Previous Post Next Post