RSS Feed কী এবং কীভাবে এটি কাজ করে?

Rss Feed কাকে বলে?এবং(কী), উত্তরটি হলেন কোনও ব্লগার বা যারা সর্বদা ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে এবং নতুন ওয়েবসাইটগুলি ভিজিট করে।


    তবে আমাদের সকলকে RSS সম্পর্কে জানা দরকার কারণ এটি নতুন ব্লগারদের জন্য এবং তাদের দর্শকদের জন্য যারা তাদের প্রিয় ওয়েবসাইট থেকে নতুন পোস্টগুলি পড়তে পছন্দ করেন তাদের পক্ষে খুব উপকারী। তো, আজ আমি আপনাকে বলব Rss Feed কি?

    Rss Feed কি? What is Rss Feed Bangla

    Rss Feed কি? What is Rss Feed Bangla

    উপরের এই ছবিটার সাথে আমরা কম-বেশি সবাই পরিচিত। আমরা বিভিন্ন সাইটে যখন ভিজিট করি, তখন অনেক সাইটেই এই ছবির মত একটা আইকন দেখি। সেটায় লেখা থাকে RSS Feed অথবা Atom । কখনো কি মনে প্রশ্ন জেগেছে, এই আর.এস.এস ফিড বা এটম এর কাজটা কি? যদি প্রশ্নটি মনে জেগে থাকে এবং আপনি এ সম্পর্কে অবগত না থাকেন, তাহলে এই পোস্টটি আপনার জন্য!

    আর.এস.এস.(RSS) কি? কেন ?

    ধরুন, আপনি কিছু সাইট নিয়মিত ভিজিট করেন এবং ঐ সাইটের গুরুত্বপূর্ণ লেখাগুলো বা আপডেটগুলো পড়েন। হতে পারে আপনি কোন নিউজ সাইটের সংবাদগুলো সাইটে ঢুকে পড়েন। আবার অনেকগুলো  ব্লগ সাইটেও রেগুলার ভিজিট করেন এবং ঐসব ব্লগের পোস্ট পড়েন। দেখা যায়, এই রকম ১০টা সাইট আপনার রেগুলার দেখা লাগে, আর অন্য ১০টা সাইটের শুধু আপডেট জানতে পারলেই হয়। 

    নিশ্চয় অনেক সময় ব্যয় করা লাগে আপডেটেড থাকার জন্য। কিন্তু যদি এমন হয়, আপনি একটা সাইট বা একটা সফটওয়্যার দিয়েই এই ২০টা সাইটের আপডেট একসাথে জানতে পারবেন বা নিউজের হেড লাইন পেয়ে যাবেন কিংবা ফোরামের লেটেস্ট পোস্টগুলোর টাইটেল এবং সেই সাথে কিছু ভুমিকা পেয়ে যাচ্ছেন তাহলে সেটা অনেক মজার হবে না ? 

    যে পোস্ট বা নিউজটা টাইটেল দেখে গুরুত্বপূর্ণ মনে হলো সেইটা ঐ সাইটে ঢুকে পড়লেন। ঠিক এই কাজটা সহজ ভাবে করার জন্যই আর.এস.এস. এর উদ্ভব।

    RSS এর অনেকগুলো পূর্ণ অর্থ আছে যেমন Really Simple Syndication বা Rich Site Summary। সিন্ডিকেটিং এর অর্থটা এমন যে, কোন তথ্য নতুন করে কোথাও পাবলিশ করা (হতে পারে কোন সাইটে বা কোন কোন ডেক্সটপ সফটওয়্যারে), যা অন্য কোন সোর্স (হতে পারে এটা অন্য একটা ওয়েব সাইট) হতে আসছে। 

    অর্থাৎ স্বাভাবিকভাবে ধরে নিতে পারি কোন সাইটের তথ্য অন্য সাইটে বা অন্য কোথাও প্রদর্শন করার একটা সহজ একটা মাধ্যম হল আর.এস.এস। এই আরএসএস স্ট্যান্ডার্ড XML এর মাধ্যমে আপডেট দিয়ে থাকে।

    আরএসএস ফিড কীভাবে ব্যবহার করবেন?


    আরএসএস ফিডের সাবস্ক্রাইব করার জন্য একটি ফিড রিডিং সফটওয়্যারটির জরুর্ত পতেগি, নিজের মোবাইল ফোনে বা আবার কম্পিউটারে ইনস্টল করা জলদি সাবস্ক্রাইব করুন।


    ফিড রিডিং সফ্টওয়্যার এক প্রোগ্রামের জো হর্ট পটভূমিতে চলমান স্থিতি এবং পর্যালোচনাগুলির ওয়েবসাইটগুলির জন্য আপনার ওয়েবসাইটের একটি নতুন সামগ্রী পোস্ট করুন।


    এবং যেমন কিছু নতুন কন্টেন্ট ওয়েবসাইটের মধ্যে উপস্থিত  ডাটা তার সাবস্ক্রাইব হতে পারে আপনার ফিড রিডিং সফটওয়্যার তাত্ক্ষণিকভাবে যে কন্টেন্ট আপনার মেইল ​​বা ফিড রিডার মধ্যে দেখায়, বলে আপনার আশ্নিকা পড়তে পারেন।


    অনেক ধরণের ফিড সফটওয়্যার পৃথক পৃথক প্ল্যাটফর্মের জন্য রয়েছে। ফিড সফটওয়্যার দুটি ধরণের ডেস্কটপ-ভিত্তিক এবং ওয়েব-ভিত্তিক। ডেস্কটপ-ভিত্তিক ম্যাসুর ফিড রিডিং সফ্টওয়্যার এর নামগুলি আম্ফেটেডেস্ক, ফিডরেডার এবং নিউজজিটার।


    ওয়েব-ভিত্তিক ম্যাসুর ফিড রিডিং সফটওয়্যারের নামগুলি আমার ইয়াহু, ব্লগলাইনস এবং গুগল রিডার। ফিড রিডিং সফ্টওয়্যার আপনার ডিভাইসে ইনস্টল করার পরে আপনার প্রিয় ওয়েবসাইটের সাবস্ক্রাইব করুন আপনার সফ্টওয়্যারটিতে স্টোর রক্ষণ করুন।


    ইষ্টমাল কিউঙ্ক করুন?

    আরএসএস ফিড যেমন জিনের বিষয় ব্যবহার না করে তবেই তা পাওয়া যায়। আপনার মনের মতোই আপনি যদি এই প্রশ্নে জড়িত হন তবে আরএসএস ফিডস শেষ হবে কি?


    আরএসএস ফিড আপনার প্রচুর পুরো সময় সংরক্ষণ করে। আপনি যে কোনও ওয়েবসাইটের আরএসএস ফিড সাবস্ক্রাইব করুন তারপরে কোনও ওয়েবসাইটের আরএসএস ফিড সাবস্ক্রাইব করুন ওয়েবসাইটের সব আপডেটের সাথে আপনি স্বয়ংক্রিয়ভাবে উপস্থিত হয়ে যান।


    একটি ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী হ'ল কারণগুলির জন্য, আমাদের ওয়ার্ডপ্রেসটির ডিফল্ট ফিড বৈশিষ্ট্যটি পাওয়া যায় কিন্তু এটি কম ব্যবহারকারী-বান্ধব না! আপনার নিজের ফিড ফিডবার্নারের সাহায্য বার্ন করা ইমেল সাবস্ক্রিপশন এর মতো ব্যবহার সম্ভব। হ্যাঁ সত্যই সহায়তা প্রদান করুন।


    হরির একটি ব্লগারের জন্য হ'ল বেশ কিছু জরুরী তার নিজের ব্লগে আরএসএস আপডেট দেয় updates আপনার ব্লগে ফিড আইকনটি সাইডবার এবং নেভিগেশন বারের ব্যবহারের জন্য।


    আরএসএস ফিড ব্যবহার করুন কি?


    আরএসএস-এর জনগণের প্রত্যক্ষদর্শীরা ইন্টারনেটের ওয়েবসাইট থেকে শুরু করে নিবন্ধ পড়ার জন্য ধীরে ধীরে ইন্টারনেটে এবং যখন তাঁর কিছু নতুন পড়া হয়নি, তবে তার অন্ধকার ফিরে আসবে पड़


    আরএসএস-এর অনুমোদনের বিষয়টি আপনি আমাদের পছন্দসই ওয়েবসাইটগুলির নতুন এবং সর্বশেষ বিষয়বস্তুর সম্পর্কে তথ্য হাশিল কর সেকেন্ড। আরএসএস সমস্ত বিষয়বস্তুর ওয়েবসাইটে প্রকাশিত হওয়ার সাথে সাথে তত্ক্ষণিকভাবে তার গ্রাহকের মেল করতে হবে, যা লোকেরা খুব তাড়াতাড়ি কম উপায়ে পড়ুন।


    এই সুনির্বাধ্যের নিজের স্বতঃস্ফুর্ততাও আলাদা আলাদা ওয়েবসাইটের নতুন বিষয়বস্তুতে নতুন বিষয়বস্তুর অনুসন্ধানে অনুসন্ধান করা যায় না पड़ সমস্ত ওয়েবসাইটের বিষয়বস্তুগুলি আপনার মেইল ​​থেকে শিখতে পারেন सकते


    আরএসএস ফিড সম্পূর্ণ তথ্য

    আমি আশা করি আমার এই লেখার আরএসএস ফিড কি? জরুর পছন্দ আই। আমার সর্বদা সচেতনদের পাঠকরা আরএসএস ফিড ব্যবহারের বিষয়ে কীভাবে বিষয়বস্তুতে সম্পূর্ণ তথ্য পাওয়া যায় সে সম্পর্কে তাঁর কোনও সাইট বা ইন্টারনেটের নিবন্ধটি সম্পর্কিত নিবন্ধের সন্ধানের জারূত নেই।


    তাদের সময় সাশ্রয়ও হয় এবং একই জায়গাতে সমস্ত তথ্যও পাওয়া যায়। যদি আপনার মনের এই নিবন্ধটিতে কোনও সন্দেহ নেই বা আপনি যা করতে চান তবে তার কিছু উন্নতি হতে পারে তবে তার জন্য আপনি নীচ মন্তব্য করতে পারেন।


    যদি আপনি এটি পোস্ট করেন আরএসএস ফিডের Bangla এক্সিটমাল কুইঙ্ক করুন Bd পছন্দ করুন বা কিছু সিখনে মিলিত হয়েছে দয়া করে এই পোস্টটি সামাজিক নেটওয়ার্কের মতো ফেসবুক, টুইটার এবং সামাজিক মিডিয়া সাইটগুলি শেয়ার করে।


    By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

    Post a Comment

    By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

    Post a Comment (0)

    Previous Post Next Post