কীভাবে একজন ভাল গ্রাফিক ডিজাইনার হবেন |

Career in Graphic Design in Bangla: আজকের যুগ তথ্য ও মিডিয়া যুগ, যেখানে বার্তাগুলি এবং তথ্য বর্তমান প্রয়োজন অনুসারে একটি সংক্ষিপ্ত রূপ নিয়েছে | এর সরাসরি কারণ হ'ল লোকজনের ব্যস্ততার সময়সূচী এবং পড়াশোনার জন্য অতিরিক্ত সময় নিতে সক্ষম না হওয়া | এর পরিপ্রেক্ষিতে তথ্য এবং বার্তাগুলি তাদের আসল রূপটি পরিবর্তন করেছে এবং এটিকে চিত্র, গ্রাফিক্স ধারণ এবং বিজ্ঞাপনের ফর্ম দিয়েছে। যাতে ভোক্তা পণ্য সামগ্রীতে আরও আকৃষ্ট হতে পারে |

ইন্টারনেট বিশ্বে অনলাইনের পাশাপাশি প্রিন্ট মিডিয়া পাবলিকেশনও দ্রুত বৃদ্ধি পাচ্ছে, এক্ষেত্রে অনলাইন মিডিয়া বা যে কোনও পণ্য, সংস্থার ব্র্যান্ডিং আরও ভাল সৃজনশীলতার জন্য ভার্চুয়াল উপস্থাপনা এবং আরও ভাল গ্রাফিক ডিজাইনার দ্বারা এটি আরও ভাল করা হতে পারে |

আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনি কত বড় ব্যানার, লোগো, ছবি ইত্যাদি দেখেন? সুতরাং গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে এই পুরো প্রক্রিয়াটি সম্ভব হয়েছে এবং এগুলি তৈরি করা লোকেদের গ্রাফিক্স ডিজাইনার বলা হয় | গ্রাফিক্স ডিজাইনিং এমন একটি প্রক্রিয়া যা ভিজ্যুয়াল যোগাযোগের সমস্যাগুলি সমাধান করার জন্য টাইপোগ্রাফি, ফটোগ্রাফি, চিত্র ব্যবহার করে করা হয় ডিজাইনে চিত্র, চিহ্ন ব্যবহার করে একটি চিত্র তৈরি করা হয় যা এক ধরণের তথ্য এবং বার্তা তৈরি করে |

অবশ্যই পড়ুন -

সুতরাং আজ আমরা জানবো গ্রাফিক ডিজাইন কী এবং গ্রাফিক্স ডিজাইন কীভাবে আধুনিক কর্মসংস্থানের নতুন সম্ভাবনা তৈরি করছে। কোর্স, ইনস্টিটিউট এবং এর সাথে সম্পর্কিত যোগ্যতা সম্পর্কেও


    গ্রাফিক্স ডিজাইনের ইতিহাস (History Of Graphic Design)

    কীভাবে গ্রাফিক ডিজাইনার হবেন
    কীভাবে গ্রাফিক ডিজাইনার হবেন?

    যেখানে আমরা আজ গ্রাফিক ডিজাইনটিকে একটি নতুন শিল্প হিসাবে দেখি, গ্রাফিক ডিজাইনের ইতিহাসটিও আমাদের সভ্যতার মতোই প্রাচীন কারণ আমাদের প্রাথমিক লিপিটি শব্দ ভিত্তিতে চিত্রের চিহ্নের ভিত্তিতে ছিল। কিন্তু পদ্ধতিগতভাবে গ্রাফিক ডিজাইন শব্দটি উইলিয়ামস এডিসন ডিজিগিন্স ১৯২২ সালে প্রথম ব্যবহার করেছিলেন। ইলেমিনাতির পাণ্ডুলিপিগুলি লাসাক্সের প্রাচীন গুহাগুলিতে গ্রাফিক ডিজাইনের প্রমাণ রয়েছে।

    বিংশ শতাব্দীর শেষের দিকে বিজ্ঞাপন, লোগো, গ্রাফিক আর্টের প্রবণতা সহ গ্রাফিক ডিজাইনের গুরুত্ব যথেষ্ট বেড়েছে। আজ তাদের পেশার চাহিদা অনেক বেড়েছে। আপনি যদি এই ক্ষেত্রে কর্মসংস্থানও চান, তবে আপনার অবশ্যই এটি সম্পর্কে জ্ঞান থাকতে হবে পাশাপাশি সৃজনশীল দিক থেকে আরও ভাল হতে হবে।

    গ্রাফিক্স ডিজাইন কি (What Is Graphic Design)


    গ্রাফিক্স ডিজাইন মূলত লোগো, ব্যানার, ব্লগ, ওয়েবসাইট ইত্যাদি ডিজাইনের উপর দৃষ্টি নিবদ্ধ করে uses গ্রাফিক্স ডিজাইনাররা প্রায়শই স্টুডিওতে কাজ করেন। গ্রাফিক্স ডিজাইনারদের খসড়া টেবিল, কম্পিউটার এবং তাদের নকশাগুলি তৈরি করার জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যার সম্পর্কিত জ্ঞান দেওয়া হয়।


    এতে গ্রাফিক্স ডিজাইনের সাথে সম্পর্কিত সমস্ত তথ্য বিশদভাবে ব্যাখ্যা করা হয়েছে। বেশিরভাগ শিক্ষার্থী ডিগ্রি কোর্স করতে পছন্দ করেন তবে কিছু শিক্ষার্থী ডিপ্লোমা কোর্স করে তাদের ভবিষ্যতকেও সোনার করে তোলে।

    কীভাবে গ্রাফিক ডিজাইনার হবেন – How to Become a Graphic Designer


    আপনি যদি সৃজনশীলও হন এবং গ্রাফিক ডিজাইনার হয়ে উঠতে চান তবে কয়েকটি বিষয় জানা আপনার পক্ষে গুরুত্বপূর্ণ।গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য আপনাকে চিত্র, পাঠ একসাথে মিশিয়ে ক্রিয়েটিভ গ্রাফিক্সের ব্যবহারকারীর কাছে পৌঁছাতে হবে এবং এটি অনলাইনেও হতে পারে এবং মুদ্রণ প্রকাশনার জন্যও হতে পারে, ক্ষেত্রের বিশেষজ্ঞ হওয়ার জন্য, সর্বাধিক গুরুত্বপূর্ণ হ'ল আপনার সৃজনশীলতা, আপনি কোন ধরণের ধারণাগুলিতে কাজ করেন।

    গ্রাফিক ডিজাইনার কী দক্ষতা

    পেশাদার গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য ডিগ্রি ছাড়াও আপনার ডিজাইন সেনস দক্ষতা সাফল্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ | আপনার দক্ষতার কথা জানা আপনার পক্ষে গুরুত্বপূর্ণ যা আপনাকে গ্রাফিক ডিজাইনে পরিণত হতে সহায়তা করবে।

    একটি Niche নির্বাচন করুন

    নিজেকে গ্রাফিক ডিজাইনিং  হিসাবে দেখতে প্রথমে আপনাকে একটি ক্ষেত্র বেছে নিতে হবে এটি Print publication, Web development, social media, Company branding, এর মতো বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন শিল্পের জন্য ব্যবহৃত হয় , টিভি শিল্প, অ্যানিমেশন বা বিজ্ঞাপন সংস্থা, আমি আপনার আগ্রহের ভিত্তিতে একটি পছন্দ করতে পারি।

    গ্রাফিক ডিজাইন প্রিন্ট বা অনলাইন উভয়ের জন্য একই তবে আপনি যদি উভয় জায়গায় অনেক পার্থক্য খুঁজে পান তবে আপনাকে অবশ্যই একটি অঞ্চল চয়ন করতে হবে।

    পারফেক্ট কালার কম্বিনেশন

    যখনই আমরা কোনও গ্রাফিক বা কোনও ডিজাইন দেখি, তার সর্বাধিক গুরুত্বপূর্ণ হ'ল এর কালার কম্বিনেশনগুলি, গ্রাফিকটি কীভাবে ডিজাইন করা হয়, ফন্ট শৈলীর আকার কীভাবে হয় বা তাদের রঙ কীভাবে রাখা হয়, এটি কোনও ডিজাইনের ভিত্তি হবে। এমন পরিস্থিতিতে গ্রাফিক ডিজাইনের জন্য কালার তত্ত্বটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, এর সাথে সাথে ব্রাইটনেস, কনট্রাস্টের বিশেষ মনোযোগ রাখা উচিত, কোনও চিত্র পয়েন্ট বা গ্রাফিক্স ভিজ্যুয়াল প্রিন্ট কীভাবে ডিজিটাল প্ল্যাটফর্মে প্রদর্শিত হবে তা আপনার বোঝা উচিত।

    নকশা ধারণা-Design Ideas

    যে কোনও গ্রাফিক্স ডিজাইন তৈরি করার আগে আমাদের মনে একটি ধারণা তৈরি হয় যে সেই গ্রাফিক্সের মাধ্যমে আমাদের কী বলতে হবে বা কোন বার্তা পাঠাতে হবে, এটি আপনার পক্ষে বোঝা সবচেয়ে গুরুত্বপূর্ণ 

    আমাদের পেশাদার সফ্টওয়্যার সরঞ্জামগুলি ভালভাবে বোঝা উচিত, কোন জায়গায় কোথায় কোন সরঞ্জামটি ব্যবহার করা উচিত, কোন খারাপ এবং একটি ভাল ডিজাইনের মধ্যে পার্থক্য কী তা আমাদের বুঝতে হবে, ভাল এবং খারাপ ডিজাইনের মধ্যে পার্থক্য বুঝতে এবং বুঝতে প্রয়োজনীয়। একটি বড় দুর্বলতা একটি ভাল ডিজাইন ইন্দ্রিয় হতে পারে আপনাকে একটি ভাল গ্রাফিক ডিজাইনার হতে সাহায্য করবে।

    ভাল গ্রাফিক ডিজাইনারের পক্ষে ভার্চুয়াল ওয়ার্ল্ড সম্পর্কে ধারণা থাকা খুব গুরুত্বপূর্ণ, পাশাপাশি আপনার নিজের সৃজনশীলতাও ব্যবহার করতে হবে।আপনি নিজের চিন্তাভাবনা দ্বারা একটি ভাল গ্রাফিক এবং রঙ সমন্বয় তৈরি করতে পারেন।

    গ্রাফিক্স ডিজাইন কোর্স-(Graphic Design Course)


    আপনি যদি গ্রাফিক্স ডিজাইনের সাথে সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে সচেতন হন। গ্রাফিক্স ডিজাইনে ক্যারিয়ার গড়তে শিক্ষার্থীর দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞানের (পিসিএম) বিষয় থাকতে হবে। আর যদি আপনি গ্রাফিক্স ডিজাইনে নিজের ক্যারিয়ার বানাতে চান তবে গ্রাফিক্স ডিজাইনে ভর্তি হওয়ার জন্য আপনার নীচের উপায় রয়েছে আপনি যদি চান তবে গ্রাফিক ডিজাইনের কোর্স করে গ্রাফিক্স ডিজাইনে ক্যারিয়ার গড়তে পারেন 
    • B.tech in Computer Science
    • Diploma in Graphic Design
    • Certified Courses in Graphics Design
    কোর্স সম্পর্কিত বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুনঃ
    ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি), ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা-১২০৫।
    ফোনঃ 9134695, 01713493267, 01713493233

    গ্রাফিক্স ডিজাইন কাজের ক্ষেত্রগুলি


    আপনি যদি গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রেও নিজের ক্যারিয়ার বানাতে চান তবে উপরের যে কোনও কোর্স বেছে নিতে পারেন। এখন গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্র সম্পর্কে আপনাকে বলি। গ্রাফিক্স ডিজাইনের কোর্স করার পরে, আপনি এই ক্যারিয়ারের প্রোফাইলগুলি চয়ন করতে পারেন।
    1. graphic design
    2. Web developers
    3. art director
    4. marketing Specialist
    5. Software application developers
    6. Marketing Manager

    গ্রাফিক্স ডিজাইনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা

    • যোগ্যতা (যোগ্যতা): প্রার্থীদের ভর্তির জন্য যে কোনও স্বীকৃত কলেজ থেকে বিজ্ঞান বিষয় (পিসিএম) সহ 10 + 2 এ ন্যূনতম 50% নম্বর প্রাপ্তি বাধ্যতামূলক।
    • বয়স (বয়স): 16 বছর বা তার বেশি
    • যোগ্যতা (শিক্ষাগত যোগ্যতা): মধ্যবর্তী
    • ভর্তি প্রক্রিয়া: জেই অ্যাডভান্সড, স্টেট লেভেল ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষা

    গ্রাফিক্স ডিজাইনের জন্য (Future Possibilities)


    গ্রাফিক্স ডিজাইনের ডিগ্রি পেয়ে আপনি সহজেই চাকরী পেতে পারেন। আপনি সহজেই সফটওয়্যার ইন্ডাস্ট্রি, বিজ্ঞাপন শিল্প ইত্যাদিতে চাকরি পেতে পারেন গ্রাফিক ডিজাইন, ওয়েব বিকাশকারী, আর্ট ডিরেক্টর হয়ে আপনি আপনার ভবিষ্যতকে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারেন। আপনি কোনও আন্তর্জাতিক সংস্থায়ও আবেদন করতে পারবেন।

     প্রশ্ন জিজ্ঞাসা (FAQs)


    প্রশ্ন - আজকের সময়ে গ্রাফিক ডিজাইনিংয়ের গুরুত্ব কী?


    উত্তর - মিডিয়ার এই যুগে, আজ যে কোনও কাজ করতে গেলে প্রথমে আমাদের এর একটি রূপরেখা প্রস্তুত করতে হবে এবং তারপরে এটি প্রদর্শন করতে হবে, গ্রাফিক ডিজাইনারকে আজকের যুগে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    প্রশ্ন - আজকের যুগে এই কোর্সটি করে ব্যবসায় কিছুটা সুবিধা নেওয়া যেতে পারে?

    উত্তর - এটি ব্যবসায়ের ক্ষেত্রে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হয় কারণ এটি আপনাকে মিডিয়া সম্পর্কিত পূর্ণ ডিজাইন করতে শিখতে সহায়তা করে, এরপরে আপনি নিজে ব্যবসা করেও সুবিধা নিতে পারবেন এবং এটি ব্যবসায়ের ক্ষেত্রেও একটি বৃহত আকারে ব্যবহৃত হয়। ব্যানার, বিবাহের কার্ডের মতো জিনিস ডিজাইন করে আপনি নিজের মুদ্রণ প্রেসটিও বাণিজ্য করতে পারেন।

    প্রশ্ন - এই ক্ষেত্রে যোগদান করে আমরা কত টাকা হ্রাস করতে পারি?

    উত্তর - আপনি এই ক্ষেত্রে যোগদান করতে কোর্সটি বেছে নিয়েছেন এবং এর পরে আপনি কী করতে চান এবং কোথায় চান তা আপনার উপর নির্ভর করবে, তাই আপনার ইচ্ছা অনুযায়ী এই ক্ষেত্রে যদি আপনি চান তবে গুরুত্বপূর্ণ অর্থোপার্জন করতে পারে

    প্রশ্ন - সরকারী বিভাগে এ থেকে কোনও সুবিধা নেওয়া যেতে পারে?

    উত্তর - এই কোর্সগুলি করে আপনি যে কোনও ক্ষেত্রে, সরকারী বা বেসরকারী ক্ষেত্রে আপনার পছন্দ করতে পারেন। সরকারী বিভাগের অনেক পদে এর শূন্যপদ সারা বছর ধরে রাখা হয়, আপনি নিজের যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন।

    প্রশ্ন - এই কোর্সগুলি করার জন্য আনুমানিক ফি কত দিতে হবে?

    উত্তর - আপনি কোন কোর্সটি করতে চান তা আপনার উপর নির্ভর করবে। এটিতে সম্ভাব্য তিরিশটি কোর্স রয়েছে, আপনি নিজের অনুসারে এগুলি চয়ন করতে পারেন। যার পরে আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন এবং নিজের ইচ্ছায় কাজ করতে পারেন।

    চিন্তা করবেন না, যদি আপনিও ক্যারিয়ার সম্পর্কিত কোনও ধরণের সমস্যার মুখোমুখি হন তবে আমাদের সাথে যোগাযোগ করতে ভুলবেন না। মনে রাখবেন যে কেবলমাত্র সঠিক দিকনির্দেশনা দিয়েই অসম্ভবকে সম্ভব করা সম্ভব  আপনি নিজের সমস্যাগুলি সম্পর্কেও মন্তব্য করতে পারেন।

    By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

    Post a Comment

    By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

    Post a Comment (0)

    Previous Post Next Post