মরিয়ম ফুলের উপকারিতা ও বৈশিষ্ট এবং ঔষধি ব্যবহার গুলো কি?

মরিয়ম ফুলঃ প্রসবকালীন সময়ে ব্যথা কমিয়ে দ্রুত ডেলিভারী ও গর্ভবতী হতেও সহায়তা করে, আসুন জেনে নেই মরিয়ম ফুলের উপকারিতা ঔষধি গুনাবলি?

মরিয়ম ফুল -উপকারিতা 

মরিয়ম ফুলের উপকারিতা

মরিয়ম ফুলের উপকারিতাঃ নিয়ে নতুন করে বলার কিছু নেই। শতাব্দীর পর শতাব্দী ধরে এর ব্যবহার হয়ে আসছে  বিশেষ করে গর্ভবতী নারীদের প্রসবকালীন সময়ে এই ফুলের ব্যবহার আবশ্যক। 

ঐতিহ্যবাহী ধাত্রীরা শত শত বছর ধরে প্রসবকালীন সময়ে মায়ের ব্যথা লাঘব করার জন্য এই ফুলের ব্যবহার করছেন।

এই ফুলকে হযরত ঈসা আঃ এর মায়ের নাম নামানুসারে ‘মরিয়ম ফুল বা মরিয়ম বুটি’, নবী সাঃ এর কন্যা ফাতিমার নামানুসারে "ফাতিমার হাত বা হ্যান্ড অব ফাতিমা" এবং এর বৈশিষ্ট্য অনুসারে ‘পুনরুত্থান উদ্ভিদ’ বলা হয়।

অবশ্যই পড়ুন-

কারণ এই ফুল দেখতে খটখটে শুকনো ও মরা মনে হয়। কিন্তু কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখলেই তরতর করে পাপড়ি মেলতে শুরু করে। অল্প সময়ের মধ্যেই ফুটন্ত ফুলের মতো তাজা আর পরিপূর্ণ প্রস্ফুটিত হয়ে যায়। এ এক আশ্চর্য ফুল। অনেকেই হজ্বে গিয়ে এই মরিয়ম ফুল নিয়ে আসেন অথবা অন্যকে দিয়ে আনান।

মহানবীর যুগে প্রচলিত বিবি মরিয়মের ইতিহাস থেকে জানা যায় যে এই কুদরতি ফুলটি আল্লাহর রহমতে গর্ভবতী হতেও সহায়তা করে এবং লেবার পেইন কমিয়ে দ্রুত ও সহজে ডেলিভারী সম্পন্ন হয়ে যায়।

মরিয়ম ফুলের ব্যবহারের নিয়ম-

প্রসবকালীন সময়ঃ 

মরিয়ম ফুল:- কোন বাচ্চা জন্মের সময় যখন ডেলিভারি ব্যথা উঠে তখন ফুলটিকে ডেলিভারি রুমে কোন খোলা বাসনে কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। ভিজালে ফুলটি আস্তে আস্তে ফুটতে থাকবে এবং যার ডেলিভারি হবে তার জড়ায়ুর মুখ খুলতে থাকবে। 

যতই ভিজতে থাকবে ও প্রষ্ফুটিত হতে থাকবে আল্লাহ্ তাআলার দয়ায় মরিয়ম বিবির ফুলের বরকতে বাচ্চার জন্ম খুব সহজ ভাবেই হবে। বেবী হয়ে গেলে পানি থেকে ফুলটি উঠিয়ে ফেলতে হয় এবং এই ফুলের কাজ শেষে পানি থেকে উঠিয়ে রাখলে আবার আগের মত ছোট হয় কারন এটি একাধিক বার ব্যবহারযোগ্য।

গর্ভবতী হওয়ার জন্যঃ

আর যারা বাচ্চা কন্সিভ করতে চান তারা শেকড় ভিজিয়ে রেখে তার পানিটা তাহাজ্জুদ নামাজের আগে এবং পরে নিয়ত করে খাবেন এবং এটি অবশ্যই ফযরের নামাজ পড়ার আগেই খেয়ে নিতে হবে।

মরিয়ম ফুলের উদ্ভব 

মরু অঞ্চলের ক্ষণজন্মা উদ্ভিদ (মরিয়ম ফুল)। সাধারণত শুকনো গাছকেই মরিয়ম ফুল নামে ডাকা হয়, হয়তো অনেকেই দেখেছেন। মিডল ইস্ট আর সাহারার বিস্তৃত মরুময় অঞ্চলে বছরের পর বছর শুকনো গাছ মাটি আঁকড়ে থাকে। মরুভুমির অসহনীয় গরম এর মধ্যে থাকা শুকনো এই গাছ আর জীবনহীন পাথর এর মধ্যে কোনো পার্থক্য খুজে পাওয়া যায় না। 

মাঝেমধ্যে প্রচন্ড ধুলিঝড় শুকনো, মৃত এই গাছকে উপড়ে ফেলে, এতদিন ধরে আঁকড়ে থাকা জায়গাটি থেকে নিয়ে যায় বহু দূরে। এভাবেই হয়তো কেটে যায় আরো অনেকগুলো বছর। ভাগ্য সুপ্রসন্ন হলে পানির একটু সংস্পর্শ একে আবার জাগিয়ে দেয়। কুকড়ে থাকা গাছ কয়েক মিনিটের মধ্যে ডালপালা ছড়িয়ে দেয় আর প্রতীক্ষায় থাকে এক পশলা বৃষ্টির।

অবশ্যই পড়ুন-

বৃষ্টির প্রতিটি ফোঁটা এই গাছের মতো করে বোধহয় আর কোনো গাছ উপভোগ করতে জানে না। বছরের পর বছর ফলের ভিতর আগলে রাখা বীজ বৃষ্টির ফোঁটার আঘাতে মাটিতে ছড়িয়ে যায়। কয়েক ঘন্টার মধ্যে বীজ থেকে অঙ্কুরোদগম হয়। 

আর কয়েক সপ্তাহের মধ্যে নতুন পাতা গজায়, ফুল ও ফল হয় । এসময় গাছগুলো প্রায় ৬ ইঞ্চি লম্বা হয়। সূর্যের প্রবল উত্তাপের কাছে আবার হার মেনে মরে যায়। পুনরুজ্জীবন এর জন্য দরকার আরেক পশলা বৃষ্টির যদি তা কয়েকশ বছর পরেও হয়।

মরিয়ম ফুল ও বিজ্ঞানঃ 

মরিয়ম ফুল প্রজন্ম থেকে প্রজন্মের গর্ভাবস্থায় এবং ডেলিভারির সময় ব্যবহৃত হয়ে আসছে। এর বৈজ্ঞানিক নাম হল আনস্ত্যাটিকা হিয়ারোচুনিচিকা (Anastatica Hierochuntica) । এটি সাহারা-আরবীয় মরুভূমিসহ মধ্যপ্রাচ্যে ব্যাপকভাবে পাওয়া যায়।

উপাদান মরিয়ম ফুল-

এই ফুলে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, দস্তা এবং লোহা। বিশেষত, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম একসঙ্গে পেশী সংকোচন নিয়ন্ত্রণ করে এর কোন নেতিবাচক পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

এ ফুলটি আরব দেশ সহ আফ্রিকার দেশ গুলোতে খুব ক্বদর রয়েছে।  

এটি ভেষজ চিকিৎসা  হিসাবে ব্যবহার করা যায়। অনেকে যা মনে করেন কোরআন হাদিসে আছে এমন কিছু অমুলক কিছু ধারনা ও পোষন করেন যা লোক মুখে শুনা যায় তা সঠিক নয়। 

এ জন্য  এক রুগির জন্য ২ টি ফুল যথেষ্ট।  

বাংলাদেশের দাম ১ জোডা ৬০০/৮০০/১০০০/ ও ১২০০ শত টাকা  কারন  সাইজ বড ছোট হিসাবেও দামের তারতম্য  রয়েছে। কুরিয়ারে  নিতে  চাইলে  সার্ভিস  সার্জ  প্রযোজ্য। 

 যোগাযোগঃ 

০১৮২৯৩১৮১১৪  হোয়াটসঅ্যাপ বা  ইমু।  অথবা 

00966504967863 হোয়াটসঅ্যাপ / ইমু।

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post