কীভাবে একটি সফল কফি শপ শুরু করবেন | একটি ক্যাফে খোলার সঠিক নিয়ম?

কফি শপ ব্যবসাঃ আপনার জন্য খুব লাভজনক হতে পারে - যদি আপনি আপনার কাফে-টাকে সুন্দর করে পরিচালিত করতে পারেন। সবাই চা এবং কফি পছন্দ করে। এমন পরিস্থিতিতে যদি আপনি একটি চা এবং “কফির দোকান” খুলেন তবে আপনি এটির থেকে খুব ভাল ফলাফল পেতে পারেন। এটি একটি লাভজনক ব্যবসায়ের ধারণা। আপনি যদি সৃজনশীলতার সাথে এই ব্যবসায়টি কৌশলতার সাথে শুরু করেন তবে আপনি খুব ভাল টাকা করতে সক্ষম হবেন। আপনার সৃজনশীলতার সাথে, আপনি আপনার চা এবং কফিশপকে আপনার প্রিয় জায়গায় করতে পারেন। যেখানে আপনাকে আপনার গ্রাহকদের বা কাস্টোমারদের কিছু বিশেষ পরিষেবা এবং বিভিন্ন উপহার দিতে হবে, যার ফলে আপনার ব্যবসাটি দ্রুত বাড়বে।

অবশ্যই পড়ুন-

চা ও “কফি শপে” আপনার কিছু জলখাবারও থাকতে পারে, যা লোকেরা প্রায়শই চা এবং কফির সাথে খেতে পছন্দ করে। এখানে আমরা আপনাকে কিছু টিপস বলব। তা অনুসরণ করে, আপনি আপনার চা এবং (কফি-শপ) ব্যবসায় যুক্ত করতে পারেন।
কফি শপ ব্যবসাঃ আপনার জন্য খুব লাভজনক হতে পারে - যদি আপনি আপনার কাফে-টাকে সুন্দর করে পরিচালিত করতে পারেন।
সকালে ঘুম থেকে উঠে আমরা এক কাপ কফি বা এক কাপ চা খেয়ে কী মজা পাই। আপনি যদি “বাংলাদেশী” হন, তবে সকালে উঠার পরে কফি এবং চা প্রথম পছন্দ। এই সংযুক্তি এবং  বাংলাদেশ কফি এবং চায়ের প্রথম পছন্দের কারণ, “কফি ক্যাফে” এবং চায়ের দোকান সবচেয়ে বিখ্যাত। 

ধীরে ধীরে বাংলাদেশে কফির চাহিদা খুব দ্রুত বাড়ছে এবং মানুষ যেমন নতুন স্বাদ এবং ব্র্যান্ডের কফি পাচ্ছে, লোকেরা তাদের প্রতি আকৃষ্ট হচ্ছে। আপনি আপনার বন্ধুদের সাথে থাকুন বা আপনার গার্লফ্রেন্ডদের সাথে দেখা করার জন্য প্রথম তারিখে যাচ্ছেন, সবার আগে আমরা কফি অর্ডার করি এবং কফি চুমুক দিয়ে আস্তে আস্তে আমাদের প্রেম সম্পর্কে কথা শুরু করি।

কফি শপ ব্যবসার সফলতার উপায়ঃ

তাহলে চলুন জেনে নেওয়া যাক (কপি শপের ব্যবসা) শুরু করার জন্য কোন কোন গুরুত্বপূর্ণ বিষয় গুলা নজর রাখতে হবে।

১.কপি শপ এর জন্য যুক্তিসঙ্গত ভাড়া সহ স্থান সন্ধান করুনঃ

কফি শপ খোলার আগে, কেন তারা এত জনপ্রিয় তা বুঝতে পারেন। প্রথমত, কফি শপগুলি সামাজিকতার দুর্দান্ত জায়গা। পরিসংখ্যান দেখায় যে কফি শপগুলি বন্ধুদের সাথে দেখা করার জন্য সবচেয়ে জনপ্রিয় জায়গা। পানীয় বা নাস্তা উপভোগ করার সময় কোনও বই বা ম্যাগাজিন পড়তে বা ওয়েবের সন্ধান করতে সময় কাটাতে আগ্রহী ব্যক্তিদের জন্য এগুলিও একটি পছন্দের জায়গা।
কফির দোকানগুলি অনানুষ্ঠানিক ব্যবসায়িক সভাগুলির জন্য বা শিক্ষার্থীদের স্কুল কর্মের জন্য জনপ্রিয় স্থান। যে কোনও জনপ্রিয় কফি শপে প্রবেশ করুন এবং সম্ভাবনা রয়েছে, আপনি কোনও ক্লায়েন্ট বা কোনও স্কুল প্রকল্পে সহযোগী শিক্ষার্থীদের একটি গ্রুপের সাথে তালিকার পর্যালোচনা করে কোনও রিয়েল্টর দেখতে পাবেন।

উপরের দিক থেকে দেখা যাচ্ছে, আপনি যখন কোনও কফি শপ খুলছেন তখন গ্রাহকদের আকৃষ্ট করার জন্য একটি  জনবহুল অবস্থান সন্ধান করা গুরুত্বপূর্ণ। যদি আপনি কোনও ফ্র্যাঞ্চাইজিং বা কোনও বিদ্যমান ব্যবসায় ক্রয় করছেন তবে অবস্থানটি পূর্বনির্ধারিত রয়েছে, তবে আপনার এখনও গবেষণা করা উচিত এবং সিদ্ধান্ত নেওয়া উচিত যে বর্তমান বা নির্বাচিত অবস্থানটি একটি ভাল কিনা।

#.অবস্থান বনাম ভাড়া কপি শপের জন্যঃ

নোট করুন যে সর্বাধিক কেন্দ্রীয় অবস্থানগুলি আপনার নীচের লাইনের জন্য অগত্যা সেরা নয়। মল এবং অন্যান্য হাই ট্র্যাফিক অবস্থানগুলিতে সাধারণত সর্বোচ্চ ভাড়া এবং সর্বাধিক প্রতিযোগিতা থাকে। স্টোরফ্রন্টগুলি কফি শপের জন্য দুর্দান্ত অবস্থান - এগুলির সর্বাধিক দৃশ্যমানতা রয়েছে, ভাড়াগুলি সাধারণত মলের তুলনায় কম থাকে এবং আপনার নিজের ব্যবসায়ের সময়গুলি সেট করার পরিবর্তে আপনি সেট করতে পারেন।

#.যানবাহন ট্র্যাফিক এবং পার্কিং কপি শপের জায়গাঃ

আপনি যদি কোনও মল বা অন্যান্য উচ্চ-পথচারী ট্র্যাফিক সাইটে সন্ধান না করেন, আপনার অ্যাক্সেসযোগ্যতা এবং পার্কিং সম্পর্কে সাবধানতার সাথে চিন্তা করতে হবে। আপনার প্রতিষ্ঠানে যেতে কোনও গ্রাহককে যদি কোনও ব্যস্ত রাস্তায় অসুবিধা সৃষ্টি করতে হয় বা পার্কিং উপলভ্য পেতে তাদের সমস্যা হয় তবে তারা তাদের ব্যবসা অন্য কোথাও নিয়ে যেতে পারে। আদর্শভাবে, আপনি প্রচুর পার্কিং সহ একটি ব্যস্ত রাস্তায় একটি সুবিধাজনক, অত্যন্ত দৃশ্যমান অবস্থান চান যাতে গ্রাহকরা সহজেই তাদের কাজ বা স্কুলে যেতে বা যেতে যেতে পারেন।

#.বাইক র্যাকসঃ

লাফিয়ে বা সীমাবদ্ধতার সাথে সাইক্লিংয়ের ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে বাইকের জন্য সুরক্ষিত লক-আপ র‌্যাক রাখা অপরিহার্য।

একটি কফি শপ সঠিক অবস্থানের সাথে একটি রাতারাতি সাফল্য হয়ে উঠতে পারে। প্রচুর যানবাহন, পথচারী এবং সাইকেল ট্র্যাফিক এবং প্রচুর উপলভ্য পার্কিং সহ একটি ব্যস্ত ক্রসরোডের কাছে একটি স্পট সন্ধান করুন এবং আপনি  সহজে লাভবান করতে পারবেন।

২.দুর্দান্ত গ্রাহক পরিষেবা সরবরাহ করুনঃ

দুর্দান্ত গ্রাহক পরিষেবা হ'ল বিশেষত খাদ্য পরিষেবা শিল্পের যে কোনও সফল ব্যবসায়ের বৈশিষ্ট্য। একটি দুর্দান্ত অবস্থান, শীর্ষ মানের পণ্য এবং দুর্দান্ত গ্রাহক পরিষেবা একত্রিত করুন এবং সম্ভাবনা রয়েছে, আপনার  দোকান হবে সফল কফিশপ

৩. কপি দোকানের জন্য স্বাচ্ছন্দ্যময় পরিবেশঃ

সমীক্ষা দেখিয়েছে যে বেশিরভাগ লোক বিশ্বাস করে যে বায়ুমণ্ডল একটি ক্যাফের জন্য সবচেয়ে বড় আকর্ষণ এর পরিষেবা মডেলের শীর্ষে, স্টারবাকসের শিথিল, আরামদায়ক এবং আরামদায়ক পরিবেশ কপিশপের সাফল্যের অন্যতম প্রধান অবদান

বিভিন্ন ধরণের স্ন্যাক্স অফার করুন কফি শপ কীভাবে শুরু করবেন পরিকল্পনা করার সময় সাফল্যের আর একটি চাবিকাঠি তা উপলব্ধি করা, কফি এবং চায়ের উচ্চতর মার্কআপ থাকলেও (বিশেষত কফিগুলিতে ৮০% পর্যন্ত), একটি কফি শপ একা কফি বিক্রয়ে টিকতে পারে না। একাধিক বিক্রয় একটি আবশ্যক। কাউন্টারে প্রদর্শনের জন্য গুণমানের স্ন্যাকসের এক ভাণ্ডার থাকা গ্রাহককে অতিরিক্ত ক্রয় করতে প্ররোচিত করবে।

৪.  কপি ক্যাফে ফ্রি ওয়াই-ফাই পরিশেবাঃ

বেশিরভাগ ক্যাফে গ্রাহকদের সুবিধার্থে ফ্রি ওয়াই-ফাই সরবরাহ করে যারা কফি বা নাস্তা করার সময় ব্যবসা, স্কুল ওয়ার্ক বা কেবল ওয়েব সার্ফ করার জন্য তাদের মোবাইল ডিভাইসগুলি ব্যবহার করতে পছন্দ করেন। আপনি এমন একটি  কফি  শপ  খুঁজে পাওয়ার সম্ভাবনা নেই যা এর গ্রাহকদের জন্য ফ্রি ওয়াই-ফাই সরবরাহ করে না।

5.একটি শক্ত ব্যবসায়ের পরিকল্পনাঃ

আপনার কফি শপ খোলার জন্য আপনি যে প্রথম গুরুতর পদক্ষেপ নেবেন সেটি হ'ল একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করা। এই দস্তাবেজটি বর্ণনা করে যে আপনার ব্যবসা কী, এটি কীভাবে লাভজনক হবে, আপনার গ্রাহক বেসকে সংজ্ঞায়িত করবে, প্রতিযোগীদের আবিষ্কার করবে, বৃদ্ধির পরিকল্পনা করবে এবং সমস্যা সমাধানের কৌশল সরবরাহ করবে, আপনাকে লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য সহায়তা প্রয়োজন|

৬.সঠিক বিল্ডিং সন্ধান কপি ক্যাফের জন্যঃ

সফল হতে আপনার কফি শপের জন্য আপনার সঠিক অবস্থানের প্রয়োজন। আপনি সম্ভবত কেন্দ্রীয়ভাবে অবস্থিত কিছু চান, এমন জায়গা যেখানে লোকেরা ইতিমধ্যে জড়ো হয় এবং এমন জায়গা যা আপনার দৃষ্টি অনুসারে কাজ করে। রেডিও কফি এবং বিয়ারের মালিক জ্যাক উইলসন সতর্ক করেছেন যে এই স্বপ্নের জায়গাটি রাতারাতি ঘটবে না।
তার দলটি শহরের পরে শহর ছুঁড়েছিল, প্রতিটি অবস্থান স্কাউট করে এমনকি পথচারীদের ট্র্যাফিকের গণনা করতে পারে। তিনি একটি প্রাক্তন রেস্তোরাঁর সাইট খুঁজছিলেন, তাই তাকে স্ক্র্যাচ থেকে সমস্ত কিছুই পুনরায় তৈরি করতে হবে না। অবশেষে, একদিন তিনি যখন ফুটপাতের চাবিগুলি ফেলেছিলেন তখন তিনি প্রাক্তন উইন্ডোতে একটি ছোট "বিক্রয়ের জন্য" সাইন দেখলেন। কয়েক মাস অনুসন্ধানের পরেও তিনি তার জায়গাটি খুঁজে পেলেন।

৭.একটি মেঝে পরিকল্পনা করুনঃ

একটি কংক্রিট ফ্লোর পরিকল্পনা একটি কফি শপ জন্য গুরুত্বপূর্ণ। আপনি চান গ্রাহকরা একটি লাইন তৈরি করার জন্য জায়গা, কফি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ এবং কর্মীদের জন্য বসার জায়গাটি আরামদায়ক রাখে উইলসন বলেছেন, "একটি ভাল ফ্লোর পরিকল্পনা তৈরি করতে কিছুটা সময় লাগবে।

"প্রতিটি দৃশ্যের মধ্য দিয়ে নিজেকে চলুন," তিনি বলেছেন। "আপনি যদি কফি তৈরি করেন, আপনার কী থাকা উচিত? আপনি যদি গ্রাহক হন, তবে বসার জায়গাতে আপনি কী চান? আপনি যা কিছু করতে পারেন তা ভিজ্যুয়ালাইজ করুন এবং এই ধারণাগুলি কাগজে রেখে দেওয়া শুরু করুন।"

৮.আপনার ক্যাফে ফ্লোর অনলাইন ডিজাইন করুনঃ

ইন্টারনেটে কয়েকটি  ফ্রী  ওয়েবসাইট রয়েছে যা আপনি আপনার পরিকল্পনা প্রক্রিয়াটি কিকস্টার্ট করতে ব্যবহার করতে পারেন। আপনি একবার কাগজে প্রাথমিক স্কেচ প্রস্তুত করার পরে, কেন এটি অনলাইনে নেবেন এবং চারপাশে খেলবেন না?

অটোডেস্ক হোমস্টাইলার (ফ্রি): সম্ভবত আমার প্রিয়। আপনি নিজের স্কোরটি স্ক্র্যাচ থেকে ডিজাইনিং করতে শুরু করতে পারেন, বা ডিজাইনের গ্যালারী থেকে চয়ন করতে পারেন এবং তারপরে নিজের চেহারা এবং ফটোতে অনুভূতি আনতে ব্যক্তিগতকৃত করতে পারেন। প্রকৃতপক্ষে, বাস্তব বিশ্বের পণ্য এবং ব্র্যান্ডগুলির সাথে পরীক্ষার বিকল্পও রয়েছে। আপনার কাজ শেষ হয়ে গেলে আপনার ডিজাইনটি আপনার বন্ধুদের সাথে ভাগ করুন। তারা এটি 3D তে দেখতে সক্ষম হবে!

ফ্লোরপ্ল্যানার: আপনার নকশাটি সুন্দর দেখানোর জন্য এই সফ্টওয়্যারটি ড্রাগ-অ্যান্ড-ড্রপ আসবাব এবং অন্যান্য আইটেমগুলির সাথে অবিশ্বাস্যভাবে ব্যবহার করা সহজ। এটি পরিষ্কার এবং ব্যবহার করা সহজ এবং আপনার পরিকল্পনা 2D এবং 3 ডি উভয়ই প্রদর্শন করে। এটিও ছাপানো যায়!

গিফ্ফাই: আমি এই তালিকায় গ্লিফাই অন্তর্ভুক্ত করেছি কারণ এটি একটি সুপরিচিত ডায়াগ্রাম এবং ফ্লোচার্ট অ্যাপ্লিকেশন। আপনি যদি এগুলির কোনওটির জন্য আগে এটি ব্যবহার করেন তবে আপনি এটি চেষ্টা করে দেখতে পারেন, সর্বোপরি, শেখার বক্ররেখা খুব দ্রুত হবে না। আপনি এটির সময়ে, আপনি আপনার SWOT বিশ্লেষণও প্লট করতে পারেন।

৯.একজন হিসাবরক্ষক নিয়োগ করুন কপির ক্যাফের জন্যঃ

উইলসনের পরামর্শের অন্যতম সেরা অংশটি তিনি বলেছেন যে তিনি একটি নতুন কফি শপের মালিকের প্রস্তাব দিতে পারেন আপনার বইগুলিকে অ্যাকাউন্টেন্টে পরিণত করা। উইলসন বলেছেন যে মূল্যবান সময়টি ব্যবসায় থেকে দূরে সরিয়ে নেওয়ার পাশাপাশি সংখ্যা বিশেষজ্ঞ আপনার পক্ষে কাজ করে।

"আপনি কখনও কখনও প্রয়োজন হতে পারে হিসাবে শক্ত হতে হবে না।" "তদুপরি, আপনি এমন অনুমানও করবেন যা হিসাবরক্ষকটি করবেন না।"

বাস্তবে, আপনার অ্যাকাউন্টেন্ট আসলে আপনার ছোট ব্যবসায়িক পরামর্শদাতা। নিশ্চিত হন যে আপনি এমন কাউকে খুঁজে পেয়েছেন যে আপনাকে বিশ্বাস করে এবং আপনার ব্যবসায়ের লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে।

১০. অর্থায়নের জন্য লোন করুনঃ

একটি কফিশপ  জন্য স্টার্টআপ তহবিল সন্ধান করা কঠিন হতে পারে। রেনসন তার কফি শপে বিনিয়োগ সম্পর্কে প্রথমে বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে কথা বলার পরামর্শ দেন। তাদের জন্য একটি শক্ত ব্যবসায়ের পরিকল্পনা উপস্থাপন করুন এবং তাদের আপনার ব্যবসায় বিনিয়োগের জন্য বলুন।

যদি আপনার পরিবারের মাধ্যমে অর্থায়ন করা কোনও বিকল্প না হয়, বা আপনার পরিবারের চেয়ে আপনার যদি আরও নগদ প্রয়োজন হয় তবে রেনসন স্থানীয় loanণের বিকল্পগুলি সন্ধান করার পরামর্শ দেন। কিছু ক্ষেত্রে, শহরগুলি ব্যয় অফসেট করার জন্য ব্যবসায় সহায়তা প্রোগ্রাম সরবরাহ করে।

কফি শপ ব্যবসার সুবিধাঃ

গত দুই দশক ধরে কফি শপ বা কফি শপ ব্যবসায় ক্রমাগত আগ্রহ বাড়ছে। কফি শপ ব্যবসার প্রতি যেমন ব্যবসায়ীদের গ্রাহন রয়েছে তেমনি গ্রাহক চাহিদাও বাড়ছে অনেক গুন। কফি খেতে খেতে আড্ডা দিতে সব শ্রেনীর মানুষই কম বেশী পছন্দ করে।
আমাদের দেশে কফি শপ ব্যবসা সেই ২০০০ সাল থেকে সফলতার সাথে বেড়েই চলছে। এই ব্যবসা বাড়া ও শুরু করার অনেক কারন রয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য কারন সমূহ তুলে ধরা হলো।

সাইড ব্যবসা হিসাবে কফি শপ

কফি শপ ব্যবসা সাইড বা পার্ট-টাইম ব্যবসা হিসাবে চালাতে পারবেন। আপনি অন্য ব্যবসা না চাকরির সাথে মিল রেখে এই ব্যবসা করতে পারেন। তবে তার জন্য চাই দক্ষ ও বিশ্বস্ত জনবল।
স্বাধীনতা মোটামুটি সকল ব্যবসা ন্যায় কফি শপ একটি স্বাধীন ব্যবসা। তাছাড়া অনেক মানুষের জন্য এটি উল্লেখযোগ্য ব্যক্তিগত অর্জনও বটে। আপনি আপনার নিজের মত করে স্বাধীন ভাবে চলতে পারবেন তার সাথে আর্থিক স্বাধীনতাও পাবেন। যদিও এক এক জনের কাছে স্বাধীনতা এর উত্তর আলাদা।

নিজেই নিজের বস

অনেক মানুষের স্বপ্ন নিজেই নিজের বস হওয়া। আবার অনেকে আরামদায়ক কাজ খুঁজবে অন্যকে খুশী করার জন্য। যদি আপনি নিজেই নিজের বস হতে চান তাহলে কফি শপের ব্যবসার মাধ্যমে শুরু করতে পারেন। যদিও শুরু করা কঠিন কিন্তু বড় কিছু অর্জন করতে হলে কষ্ট করতে হবে।

লাভজনক ব্যবসা

কফি শপ একটি লাভজনক ব্যবসা হিসাবে বেশ পরিচিত। কম সময়ের মধ্যে বেশী লাভ করতে চাইলে কফি শপের বিকল্প খুব কম ব্যবসাই আছে। কম বেশী সব ব্যবসায় ঝুঁকি আছে, ছিল ও থাকবে। যদি ঝুঁকিই না থাকে তাহলে তা ব্যবসা হতে পারে না। আমি বিশ্বাস করি যে আপনি যদি মার্কেট গবেষণা এবং সঠিক ব্যবসা পরিকল্পনা নিয়ে ব্যবসা করতে পারেন ব্যর্থ হওয়ার সম্ভাবনাগুলিও হ্রাস করতে পারবেন।

তুলনামূলক ঝুঁকি কম

অন্য সাধারন খাবারের ব্যবসার থেকে একটি কফি শপে ঝুঁকি কম থাকে। তার কারন আপনাকে অনেক বেশী মেশিনারি কিনতে হবে না। অনেক জনবলের প্রয়োজন হয় না। তাছাড়া অল্প জায়গায় শুরু করা যায় ও অনেক বেশী ডেকোরেশন করার দরকার হয় না। তবে এই সফলতা অনেকটা নির্ভর করে আপনার ব্যবসার অবস্থানের (লোকেশন) উপর।

একটি গবেষণায় দেখা যায় যে, গত ৫ বছরে যতগুলো কফি শপ ব্যবসা বন্ধ হয়েছে তার কারন কফি মান খারাপ তা নয়। ডোকেরেশন অনেক খারাপ তাও নয়, বরং জায়গা ভালো নয়। তাই স্থান নির্ধারণ খুব সাবধানে গবেষণা করে করতে হবে।

আমাদের শেষ কথাঃ

দেশের আরও বেশি লোক তাদের ব্যবসা করতে চায় তবে পর্যাপ্ত মূলধন বা তথ্যের অভাবে তারা তাদের ব্যবসা করতে অক্ষম হয়। বা এমন অনেক লোক আছেন যারা তাদের ব্যবসা করেন তবে পর্যাপ্ত তথ্য না থাকায় এবং সঠিক ব্যবসায়িক পরিকল্পনার অভাবে তারা ব্যবসায় সফল হতে পারছেন না। তাই আমরা সেই লোকদের জন্য সর্বদা নতুন ব্যবসায়িক ধারণা আনতে থাকি যেখানে আমরা আপনাকে ব্যবসায়ের সাথে সম্পর্কিত সমস্ত ধরণের তথ্য দিই। আজ আমরা আবার একটি নতুন ব্যবসায়িক ধারণা নিয়ে এই উপরে উপস্থিত হয়েছি। আজ আমরা (কফি শপ) ব্যবসায় সম্পর্কে কথা বলছি। কফি এমন একটি নাম যা বিশ্বজুড়ে পরিচিত।

এটি এমন একটি পানীয় যা সারা বিশ্বজুড়ে বিখ্যাত। কফি শপের ব্যবসা এমন একটি ব্যবসা যা একটি ছোট ব্যবসায়ে একটি বৃহত ব্যবসা করে করা যায়। প্রায় 18 শতকের পর থেকে বাংলাদেশে কফি তৈরি করা হচ্ছে। এবং দ্রুত বাংলাদেশ বিশ্বের কফি শিল্পে একটি নিজস্ব পরিচয় তৈরি করেছে। বাংলাদেশ একমাত্র দেশ যেখানে প্রতিটি ধরণের কফি উত্পাদিত হয়, বাংলাদেশ মোট 16 টি বিভিন্ন ধরণের কফি উত্পাদিত হয়। ভারতের কফি দক্ষিণ ভারতের বৃহত্তম উত্পাদক ভারত ৪৫ টিরও বেশি দেশে কফি রফতানি করে। এবং এটি 14.7% হারে বাড়ছে।

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post