আপনার ব্লগার ব্লগে কীভাবে XML Sitemap/Robots.txt File যুক্ত করবেন?

আপনার ব্লগার এবং ব্লগস্পট ব্লগগুলির জন্য কীভাবে(Robots.txt) (এক্সএমএল সাইটম্যাপ)গুলি তৈরি করবেন তা শিখুন। সাইটম্যাপগুলি গুগল ওয়েব ক্রোলারদের আপনার সাইটের url দ্রত ইনডেক্স করতে সহায়তা করবে।

আপনার ব্লগার ব্লগে কীভাবে XML Sitemap/Robots.txt File যুক্ত করবেন?

এক্সএমএল সাইটম্যাপ(xml sitemap) ফাইলটি আপনার ওয়েবসাইট বা ব্লগে থাকা সমস্ত ওয়েব পোস্ট বা পেজগুলির ডিরেক্টরিগুলির মতো। গুগল, বিং এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি এই সাইটম্যাপ ফাইলগুলি আপনার সাইটে থাকা পেজগুলি আবিষ্কার করতে ব্যবহার করতে পারে যা নিয়মিত (Crawling) করার সময় তাদের সার্চ বটগুলি নির্দেশ দেয়।

ব্লগার সাইটম্যাপ ফাইলগুলির যে সমস্যা হয়?

একটি সম্পূর্ণ এক্সএমএল সাইটম্যাপ ফাইলটিতে কোনও সাইটের সমস্ত পেজগুলির উল্লেখ করা উচিত তবে যদি আপনার ব্লগার ব্লগার বা ব্লগস্পট প্ল্যাটফর্মে হোস্ট করা থাকে তবে বিষয়টি বিবেচিত হবে না।

গুগল XML, RSS, বা Atoms ফর্ম্যাটে সাইটম্যাপ গ্রহণ করে। তারা অনুকূল ক্রলিংয়ের জন্য xml sitemap এবং rss / Atom উভয়ই ব্যবহার করার পরামর্শ দেয়।

যে কোনও ব্লগার ব্লগের ডিফল্ট atom RSS ফিডে কেবলমাত্র সাম্প্রতিক ব্লগ পোস্ট থাকবে - উদাহরণ দেখুন। আমি একটি সীমাবদ্ধতা কারণ আপনার কিছু পুরানো ব্লগ পোস্টগুলি, যা ডিফল্ট এক্সএমএল সাইটম্যাপ ফাইলে অনুপস্থিত রয়েছে, কখনও সার্চ ইঞ্জিনগুলিতে সূচিবদ্ধ না হয়ে যেতে পারে। বিশ্বাস করুন তবে এই সমস্যাটি সমাধানের একটি সহজ সমাধান।

আপনার ব্লগার ব্লগের জন্য XML SITEMAP তৈরি করুন?

এই বিভাগটি নিয়মিত ব্লগার ব্লগগুলির (যেমন একটি BLOGSPOT.COM ঠিকানা রয়েছে) এবং স্ব-হোস্টেড ব্লগার ব্লগগুলি যা একটি কাস্টম ডোমেন (ONLINEKAJ.COM মতো) ব্যবহার করে উভয়ের জন্যই বৈধ।

XML সাইটম্যাপের সাহায্যে সার্চ ইঞ্জিনগুলিতে আপনার ব্লগের সম্পূর্ণ সাইটের কাঠামোটি উন্মোচিত করতে আপনাকে যা করতে হবে তা জানুন।

১.Sitemap Generator in bangla ওপেন করুন এবং আপনার ব্লগার ব্লগের পুরো (URL) টাইপ করুন।

২.❝Create Robots.txt❞ বোতামটি ক্লিক করুন এবং এই টুলটি সাথে সাথে আপনার সাইটম্যাপের সাহায্যে Robot.txt ফাইল তৈরি করবে। পুরো কোডটি আপনার ক্লিপবোর্ডে কপি করুন।

৩.এর পরে, আপনার ব্লগার.কম ড্যাশবোর্ডে যান, সেটিংস ->>Search Preference>> নেভিগেট করুন,❝Custom Robots.txt❞ ওপশন এনবেল করুন (ক্রলিং এবং সূচক বিভাগে উপলভ্য)। এক্সএমএল সাইটম্যাপটি কপি করে এবং তৈরি করা কোডটি এখানে পেস্ট করুন।

এর পরে, আপনার ব্লগার.কম ড্যাশবোর্ডে যান, সেটিংস ->>Search Preference>> নেভিগেট করুন,❝Custom Robots.txt❞ ওপশন এনবেল করুন (ক্রলিং এবং সূচক বিভাগে উপলভ্য)। এক্সএমএল সাইটম্যাপটি কপি করে এবং তৈরি করা কোডটি এখানে পেস্ট করুন।

এবং আমরা সম্পন্ন। সার্চ ইঞ্জিনগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার এক্সএমএল সাইটম্যাপ ফাইলগুলি রোবট.টিএসটিএক্স ফাইলের মাধ্যমে আবিষ্কার করবে এবং আপনি সেগুলি ম্যানুয়ালি পিং করার বিষয়ে উল্লেখ করছেন।

অভ্যন্তরীণভাবে, এক্সএমএল সাইটম্যাপ জেনারেটর আপনার ব্লগার ব্লগে উপলব্ধ সমস্ত ব্লগ পোস্ট গণনা করে। এরপরে এটি প্রতিটি 500 টি পোস্টের ব্যাচে পোস্টগুলি বিভক্ত করে এবং প্রতিটি ব্যাচের জন্য একাধিক এক্সএমএল ফিড উত্পন্ন করে। সুতরাং সার্চ ইঞ্জিনগুলি আপনার ব্লগের প্রতিটি পোস্ট আবিষ্কার করতে সক্ষম হবে যেহেতু এটি এই এক্সএমএল সাইটম্যাপগুলির একটির অংশ হতে পারে।

Exm:-

User-agent: Mediapartners-Google

Disallow:

User-agent: *

Disallow: /search

Allow: /

Sitemap:https://www.onlinekaj.com/atom.xml?redirect=false&start-index=1&max-results=500

Note: আপনি যদি ব্লগার থেকে ওয়ার্ডপ্রেস পরিবর্তন করে থাকেন তবে এটি এখনও আপনার পুরানো ব্লগস্পট ব্লগের এক্সএমএল সাইটম্যাপগুলি জমা দেওয়ার অর্থবোধ করে যা সার্চ ইঞ্জিনগুলিকে আপনার নতুন ওয়ার্ডপ্রেস ব্লগ পোস্ট এবং পেজগুলি আবিষ্কার করতে সহায়তা করবে।

আমাদের শেষ কথাঃ আশা করি আপনি বুঝতে পেরেছেন- কিভাবে অতি সহজে আপনার ব্লগে xml sitemap বা robots.txt ফাইল যুক্ত করে। আটিকেলটি ভালো লাগলে অবশ্যই শোস্যাল মিডিয়া শেয়ার করুন কোন প্রকার সমস্যা হলে নিচে কমেন্ট বক্সে আমাদের জানতে পারেন।

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post