Google Maps কি? গুগল ম্যাপ কীভাবে ব্যবহার করবেন!

হ্যালো বন্ধুরা, অনলাইন কাজ ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আজকের পোস্টে, আপনি জানতে পারবেন যে গুগল ম্যাপস কি,যদি আপনিও জানতে চান যে গুগল ম্যাপ কিভাবে চালায়, তবে আপনি সঠিক পোস্টটি পড়ছেন। এই পোস্টের মাধ্যমে, আমরা আপনাকে গুগল ম্যাপের সম্পূর্ণ তথ্য দেব।

Google maps এ নিজের বাড়ির লোকেশন কিভাবে দেখে আপনাকে এই পোস্টের মাধ্যমে জানবো। এবং আমরা এটি আপনাকে খুব সাধারণ ভাষায় ব্যাখ্যা করব। আশা করি আপনি আমাদের পোস্টটি ভালো লাগবে।

অবশ্যই পড়ুন-

আজ প্রযুক্তি এতটাই বেড়েছে যে আমরা ঘরে বসে থেকে সমস্ত কাজ অনলাইনে আমাদের মোবাইলে দ্বারা করতে পারি, বর্তমানে আমাদের অর্ধেকেরও বেশি কাজ মোবাইলে হয়ে থাকে। যার মধ্যে আমরা মোবাইলে যে কোনও রুট সনাক্ত করতে পারি। আমরা কেবল মোবাইলে বিশ্বের যে কোনও জায়গা দেখতে পাচ্ছি।

ইন্টারনেট এই প্রযুক্তিকে আরও এগিয়ে যেতে আরও সহায়তা করেছে। গুগল আমাদের অনেক ধরণের সার্ভিস সরবরাহ করেছে। এর মধ্যে একটি হ'ল গুগল ম্যাপ, যা আমরা আজ আপনাকে জানাতে যাচ্ছি। এবং এছাড়াও আপনি জানবেন যে গুগল ম্যাপ নিজের লোকেশন কিভাবে অ্যাড করে।

সুতরাং, বন্ধুরা, এখন জানা উচিত যে গুগল ম্যাপ কিভাবে চালায় এবং এর সম্পূর্ণ তথ্য পেতে দয়া করে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

গুগল ম্যাপ কি?-Google Map কাকে বলে?

Google Maps কি? গুগল ম্যাপ কীভাবে ব্যবহার করবেন!
Pic By Google

গুগল ম্যাপ এটি গুগলের একটা সার্ভিস। এই সার্ভিসটিতে বিভিন্ন ধরণের সেবা দেওয়া হয়। গুগল ম্যাপ সর্বাধিক ব্যবহৃত হয়। এটি সর্বাধিক ব্যবহৃত সার্চ ইঞ্জিন। এতে ইন্টারনেট সম্পর্কিত সমস্ত ধরণের তথ্য আপনাকে দেওয়া হয়।

আপনি এটি আপনার কম্পিউটার বা মোবাইলে ব্যবহার করতে পারেন। গুগল ম্যাপের সাহায্যে আপনি যে কোনও জায়গায় ঘোরাঘুরি করতে পারবেন। যে কোনও পথের খোজ করতে পারবেন। এর সাহায্যে আপনি কেবল আপনার চারপাশের জায়গাটিই দেখতে পারবেন না, আপনি দেশ এবং বিদেশের জায়গাও দেখতে পারবেন।

এটি একটি ওয়েব ম্যাপিং সার্ভিস। যা গুগল তৈরি করেছে। স্যাটেলাইটের উপর ভিত্তি করে, এটি বিশ্বের মানচিত্র তৈরি করে। গুগল ম্যাপ 2004 সালে লারস অ্যান্ড জেনস নামে দুই ভাই দ্বারা গঠিত হয়েছিল। আগে এটি সি ++ ভাষায় তৈরি একটি প্রোগ্রাম ছিল। যা কেবল কম্পিউটারে ব্যবহার করা যেত।

অবশ্যই পড়ুন-

গুগল কেনার পরে এটি ওয়েব অ্যাপ্লিকেশনে পরিবর্তন করেছে। এবং ২০০৮ সালে গুগল তার অ্যান্ড্রয়েড অ্যাপও চালু করেছিল। এটি ব্যবহার করে, আপনি আপনার নিকটবর্তী হোটেলগুলি, মার্কেটগুলা বা আপনি যে জায়গাটি জানতে চান তা খোজ করতে পারেন।

গুগল ম্যাপ কীভাবে ব্যবহার করবেন।

এখন আপনি কীভাবে গুগল ম্যাপ কি করে চালয়ে ব্যবহার করে যে কোনও জায়গায় খোজ করতে পারবেন তা জেনে নিন।

Open maps

গুগল ম্যাপ ব্যবহার করতে, আপনাকে এটি অ্যাপটি ওপেন করতে হবে।


Search Location

এখন সার্চ বক্সে আপনি যে জায়গাটির খোজ করতে চান তার নাম লিখুন এবং সেই জায়গাটি সন্ধান করতে পারেন,আপনি যেকোনও জায়গার খোজ করতে পারেন। আপনি যা দেখতে চান এবং যদি আপনি সেই উপায়টি জানতে চান - যেমন ঢাকা থেকে বগুড়া যেতে, এখানে আপনি Dhaka to Bogura লিখে সার্চ করুন।

Time And Distance

সার্চের সময় নেভিগেশন আপনার সামনে উপস্থিত হবে। এখানে আপনি দূরত্ব এবং আপনার কত সময় পৌঁছাতে পারবেন তা দেখতে পাবেন।

Click Preview Button

আপনি মানচিত্রে ডানদিকে Preview বাটন দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন। ধাপে ধাপে আপনাকে উপায়টি দেখাবে।

Click Location Button

আপনি যদি নিজের জায়গা থেকে অন্য কোনও জায়গায় যেতে চান তবে প্রথমে লোকেশনটি চালু করুন। জিপিএস নামে একটি বাঠন থাকে, এটি চালু করুন। আপনি যে জায়গায় যেতে চান সেখানে সার্চ বারে জায়গার নাম দিন।

Click Direction Button

আপনি নীচের দিকনির্দেশের বোতামটি দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন, তারপরে পাথটি আপনার সামনে এবং দূরত্বের সময়টি এবং স্টার্ট বোতামে ক্লিক করলে আপনি এগিয়ে যাওয়ার পথে আপনাকে পথটি দেখাবে।

Two wheeler mode

গুগল ম্যাপও টু হুইলার মোড চালু করেছে। আপনি বাইক চালানোর সময় কোনও উপায় খুঁজতে এটি ব্যবহার করতে পারেন।

আপনি যখনই কোনও জায়গা সার্চ করবেন তখন 4 আইকন উপস্থিত হবে। এর মধ্যে একটি আইকন বাইকেরও হবে, এটিতে ক্লিক করা আপনাকে মানচিত্র থেকে বাইকটিতে পৌঁছানোর সহজ উপায়টি দেখায়। আপনি গাড়ি, ট্রেন বা ওয়াক আইকনও নির্বাচন করতে পারেন।

গুগল ম্যাপে আপনার নিজের ঠিকানা কীভাবে বাসাবেন?

গুগল ম্যাপে আপনার বাড়ির ঠিকানা প্রবেশ করে আপনি নিজের বাড়িটিও দেখতে পাবেন। তাই আপনাকে বলব যে গুগল ম্যাপ আমি নিজের বাড়ি কিভাবে দেখে এবং আপনি নিজের অফিসের ঠিকানা প্রবেশ করতে পারেন, যে কোনও জায়গায় কেনাকাটা করতে পারেন

Open google map

প্রথমে গুগল ম্যাপ ওপেন করুন। এবং এর জন্য আপনার মোবাইলের ইন্টারনেট ডেটা চালু করে নিন আগে।

Menu

এখন উপরের মেনুতে অপশনে যান এবং Satellite. ওপশনে ক্লিক করুন।

Add A Missing Place

এর পরে অ্যাড এ মিসিং প্লেসে ক্লিক করুন। এখন আপনাকে এতে 3 টি জিনিস প্রবেশ করতে হবে।

  • Name - আপনি যে জায়গাটি যুক্ত করতে চান তার নাম লিখুন। যেমন আপনার দোকানের নাম, বাড়ি বা অফিস।
  • Address - ঠিকানাটি প্রবেশের জন্য মানচিত্রে চিহ্নিত অবস্থানে ক্লিক করুন।
  • Category  - এখন বিভাগ নির্বাচন করুন। আপনি যদি বাড়ির ঠিকানা প্রবেশ করান তবে হোম নির্বাচন করুন। আপনি যদি দোকানের ঠিকানা প্রবেশ করান তবে এটির ধরণের দোকানটি কেমন- সিলেক্ট হোটেল, রেস্তোঁরা, পোশাকের দোকান।

Address Detail

এখন নীচে অ্যাড ফোন, ঘন্টা, ওয়েবসাইট এবং ফটোতে ক্লিক করুন। এতে আপনি নিজের দোকানের সময়, মোবাইল নম্বর নির্ধারণ করতে পারেন এবং যদি দোকানের কোনও ওয়েবসাইট থাকে তবে আপনি এটি যুক্ত করতে পারেন। এবং দোকানের ছবি গুগল ম্যাপেও রাখা যেতে পারে।

Next option

সমস্ত বিবরণ যুক্ত করার পরে, পরবর্তী ওপশনে ক্লিক করুন। সুতরাং এখন আপনার বাড়ি, দোকানের ঠিকানা গুগল ম্যাপে যুক্ত করা হয়েছে। এইভাবে, আপনি গুগল ম্যাপে আপনার ঠিকানা যুক্ত করতে পারেন।

গুগল ম্যাপে বাংলা ভাষা কীভাবে সেট করবেন

আপনি যে ভাষাটি সেট করতে চান তাতে আপনি Google মানচিত্র ব্যবহার করতে পারেন। পরবর্তী আমরা আপনাকে বাংলা ভাষায় গুগল ম্যাপ কীভাবে সেট করবেন তা বলব।

Google Maps bangla Voice Navigation

  1. Open Google Map - প্রথমে আপনার মোবাইলে গুগল ম্যাপ ওপেন করুন ।
  2. Click Menu Button - এখন মেনু বাটন ক্লিক করুন।
  3. Click Language Button - মেনুতে ক্লিক করুন এবং ভাষার ওপশনে ক্লিক করুন।
  4. Find The bangla Symbol  - এখন বাংলা ভাষার প্রতীকটি খোজ করুন এবং এটিতে ক্লিক করুন।

সুতরাং এইভাবে আপনি বাংলা ভাষায় আপনার গুগল ম্যাপ সেট করতে পারেন।

আমাদের শেষ কথাঃ

বন্ধুরা, আশা করি Google Maps কি? আপনি বুঝতে পারছেন, পোস্টটি ভালো লাগল বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। আমাদের (অনলাইন কাজ) ওয়েবসাইট সর্বশেষ আপডেট পেতে আমাদের সাইটটি সাবস্ক্রাইব করতে পারেন নতুন নতুন সব পোস্ট পাওয়ার জন্য ভালো থাকবেন।

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post