GPS কি? - কীভাবে GPS কাজ করে, মোবাইলের জিপিএস সম্পর্কে সম্পূর্ণ তথ্য।

GPS কাকে বলেঃ আজকের এই পোস্টের মাধ্যমে জিপিএস কি, এবং এটি কিভাবে কাজ করে সে সম্পর্কে জানুন।

বন্ধুরা, আপনি যদি না জানেন, জিপিএস(GPS) কাকে বলে, জিপিএস-এর কাজ কি, বা কি কাজে gps ব্যবহার হয়, আজ আমরা আপনাদের এই আর্টিকেলের ম্যাধ্যমে সম্পুর্ন history জানাব। “জিপিএস (gps) হ'ল আমাদের মোবাইলের একটি ফাংশন (Device) যা আমাদের যেকোন সময়ে প্রয়োজন হতে পারে। আপনি যেখানেই থাকুন সেখানকার লোকেশন(Location) বা যেখানে যেতে চান,শুধু আপনার মোবাইলে জিপিএস(gps) অপশনে যান, এটি চালু করুন এক ক্লিকের মাধ্যমে, জিপিএস আপনার অবস্থানের তথ্য এবং আপনি যেখানে যেতে চান সেখানে পৌঁছানোর উপায়টি খুব সহজেই বলতে পারবেন বা সেখানকার লোকেশন দেখিয়ে দেবে”।

অবশ্যই পড়ুন-

তাহলে আপনি যদি জিপিএস ❝GPS❞ সম্পর্কে বিস্তারিত জানতে চান, বাংলা ভাষায় জিপিএস কী, জিপিএস ফুল ফর্ম, জিপিএস কি কাজে ব্যবহার হয়, এই কিছু জানার ইচ্ছে থাকে তবে আমাদের সাথে থাকুন এবং শেষ পর্যন্ত এই পোস্টটি পড়ুন।

GPS-জিপিএস কাকে বলে?

GPS কি? - কীভাবে GPS কাজ করে, মোবাইলের জিপিএস সম্পর্কে সম্পূর্ণ তথ্য।
GPS কি?

জিপিএস (GPS) এর একটি সম্পূর্ণ ফর্ম হল- "গ্লোবাল পজিশনিং সিস্টেম"(Global Position System)। এটি একটি গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট(satellite) সিস্টেম, যা আমাদের অবস্থান সম্পর্কে আমাদের জানায়। আমাদের অবস্থানের পাশাপাশি, জিপিএস আমাদের আমাদের গতি এবং সময় সমন্বয় সম্পর্কেও বলে দেয়,মানে ধরুন আপনি - “ঢাকা থেকে মোহায়াখালি যেতে কত সময় এবং কত কিলোমিটার দূরে অবস্থিত সব আপনার মোবাইলে শো করবে”। GPS দ্বারায়, এটি আমাদের দিক নির্ধারণ করে এবং স্যাটেলাইটের মাধ্যমে আমাদের এক স্থান থেকে অন্য জায়গায় যাওয়ার পথ দেখায়।

GPS এ Full Form কি?

জিপিএস হ'ল বাংলা ভাষায় - "গ্লোবাল পজিশনিং সিস্টেম"। এটি আমাদের আমাদের অবস্থান সম্পর্কে তথ্য দেয়।

GPS- জিপিএসের সম্পূর্ণ তথ্য?

জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) একটি নেভিগেশনাল স্যাটেলাইট সিস্টেমে কাজ করে, যা আমাদের অবস্থানের পাশাপাশি সময়ের সঠিক তথ্য সরবরাহ করে। জিপিএস এর বাংলা অর্থ - গ্লোবাল পজিশনিং সিস্টেম। পৃথিবীর উপরে পৌঁছে যাওয়া জিপিএস স্যাটেলাইটের গ্রুপগুলো একটি সংকেত হিসাবে অবিচ্ছিন্ন মেসেজ প্রেরণ করে, ইউজার স্যাটেলাইটের দ্বারা প্রেরিত সিগন্যালগুলি থেকে তার অবস্থান নির্ণয় করতে দেয়। 

অবশ্যই পড়ুন-

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা অধিদফতর জিপিএস তৈরি করেছে, আগে জিপিএস কেবল সামরিক ক্ষেত্রে ব্যবহৃত হত, তবে এখন প্রত্যেকেই স্বাধীনভাবে জিপিএস ব্যবহার করতে পারে, বর্তমানে জিপিএস প্রচুর পরিমাণে ব্যবহৃত হচ্ছে। বাংলাদেশ পাটায় Pathao অ্যাপ আপনারা ব্যবহার করেন তারা একজায়গায় থেকে অন্যজায়গায় নিয়ে যায় এই জিপিএসের(gps) সাহাযে।

GPS কিভাবে কাজ করে

জিপিএস মানচিত্র(Maps) স্যাটেলাইটের মাধ্যমে কাজ করে। এই স্যাটেলাইট থেকে পৃথিবীতে সংকেত প্রেরণ করা হয়। জিপিএস এই সংকেতগুলিকে সংযুক্ত করে। জিপিএস স্যাটেলাইট থেকে আগত সংকেতগুলি থেকে মানচিত্রে(Google Maps) সেই সংকেতগুলি দেখায়। মার্কিন যুক্তরাষ্ট্র 50 টিরও বেশি জিপিএস স্যাটেলাইট চালু করেছে। প্রতিটি স্যাটেলাইটে 24 ঘন্টা সংকেত প্রেরণ করে। গ্রহীতা সেই সংকেতের সময় এবং দূরত্বও গ্রহণ করে। যদি আপনার ফোন সিগন্যাল গ্রহণ করে তবে আপনি নিজের অবস্থানটি জানতে পারবেন।

GPS-এর ইতিহাস

সবার আগে জেনে নিন জিপিএসের ইতিহাস কী। জিপিএস ডিভাইসটি ১৯৫7 সালে রাশিয়া প্রথম তৈরি করেছিল যা স্পুটনিক আই স্যাটেলাইট এবং আমেরিকা সাবমেরিন নেভিগেশনের জন্য ব্যবহার করেছিল। কেবল 2000 এর পরে, সাধারণ জনগণ এবং সংস্থাগুলি জিপিএস ব্যবহারে সম্পূর্ণ অ্যাক্সেস পেয়েছিল, যা জিপিএসকে নতুন উচ্চতায় পৌঁছানোর পথ সুগম করেছিল।

 GPS-এর গুরুত্বপূর্ণ ভুমিকা? 

যেহেতু আমরা জানতে পেরেছি যে জিপিএস একটি নেভিগেশনাল স্যাটেলাইট সিস্টেমের উপর ভিত্তি করে, যা আমাদের অবস্থান সম্পর্কে আমাদের জানায়, একবার অবস্থানটি সনাক্ত করা গেলে, জিপিএস অন্যান্য তথ্য যেমন গতি, ট্র্যাক, দূরত্ব এবং আরও অনেকগুলি সরবরাহ করে।

 যাইহোক, আপনি অবশ্যই জিপিএস সম্পর্কে অনেক কিছু জানেন। আসুন জেনে নিই জিপিএসের একটি বিশেষ বৈশিষ্ট্য সম্পর্কে যা জিপিএসের  এটি যে কোনও আবহাওয়াতে কাজ করে এবং আপনি জানেন না যে জিপিএস ব্যবহারের জন্য আমাদের কোনও ফি বা চার্জের প্রয়োজন নেই।

GPS-এর ব্যবহার?

জিপিএস কি বিশ্যাশতা এটিকে বিজ্ঞানী, নাবিক এবং জরিপকারীদের কাজের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে তৈরি করেছেন। জিপিএস ব্যবহারের লিস্ট । আসুন আমরা জিপিএসের কয়েকটি গুরুত্বপূর্ণ ব্যবহার সম্পর্কে জেনে নেই-

  •  সঠিক সময়টি পরিমাপ করতে,
  • জরিপ পরিচালনা করতে,
  • নেভিগেট করতে

কোনও জায়গা বা ব্যক্তির অবস্থান সন্ধান করতে

জিপিএস কিভাবে অন করে - জিপিএস চালু করতে, আপনাকে আপনার ফোনের সেটিংসে গিয়ে সেখান থেকে অবস্থান(location) ওপশন ওপেন করতে হবে। আপনার জিপিএস চালু হওয়ার সাথে সাথে আপনার লোকেশন দেখতে পারবেন আপনি কোন জায়গায় আছেন।

অবশ্যই পড়ুন-

জিপিএস কিভাবে চালায় - আপনি জিপিএস চালু করেছেন, এখন আপনি জিপিএস কিভাবে চালায় জানেন না। আপনার মোবাইলে গুগল ম্যাপস নামে একটি অ্যাপ রয়েছে, আপনাকে সেই অ্যাপটিতে যেতে হবে এবং এটি ওপেন করার সাথে সাথে আপনি একটি মানচিত্র দেখতে পাবেন। সেই মানচিত্রে একটি ছোট্ট গ্রিন ডট থাকবে, এটি আপনার অবস্থান।

অবশ্যই পড়ুন-

আপনি যদি অন্য কোনও জায়গার অবস্থান জানতে চান তবে আপনাকে সেই জায়গার নাম লিখে এটি সার্চ করতে হবে। আপনি সার্চ করার সাথে সাথে একটি পেজ খুলবে যাতে আপনি আপনার অবস্থান থেকে সেই অন্য স্থানে কীভাবে যেতে পারেন,এবং কত সময় লাগবে এবং এর কতটা দূরত্ব রয়েছে সে সম্পর্কে সমস্ত তথ্য পাবেন।

 আমাদের শেষ কথাঃ

তাই বন্ধুরা, আশা করি আপনি জিপিএস-GPS সম্পর্কে তথ্য পেয়েছেন এবং আপনি অবশ্যই জিপিএস কি,কিভাবে কাজ করে  বুঝতে পেরেছেন। আপনি যদি আমাদের এই পোস্ট পছন্দ করেন তবে আপনার বন্ধুদের সাথে এটিও শেয়ার করুন, এবং আপনার যদি আমাদের কাছে কোনও প্রশ্ন থাকে তবে তা কমেন্টে লিখে আমাদের জানান। 

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post