সোশ্যাল মিডিয়া কী? Social Media কাকে বলে?

ডিজিটাল বাংলাদেশ গড়ুন এবং সোশ্যাল মিডিয়া উপভোগ করুন। সামাজিক মিডিয়া কী তা জানুন, জেনে নিন এবং বিভিন্ন ধরণের সোশ্যাল মিডিয়া উপভোগ করুন। সমস্ত তথ্যের জন্য, সম্পূর্ণ পোস্ট পড়ুন।

আজকের আধুনিক এবং ডিজিটাল বিশ্বে খুব কমই এমন কেউ থাকবে যারা সামাজিক যোগাযোগ মাধ্যমের সাথে পরিচিত নেই । আজ, প্রতিটি ছোট-বড়, ধনী-দরিদ্র, শিশু এবং বৃদ্ধ সবার অ্যান্ড্রয়েড ফোন রয়েছে, এবং অ্যান্ড্রয়েড ফোনটির অর্থ মানে সোশ্যাল মিডিয়া। আমরা যেমন জানি, সব কিছুরই ব্যতিক্রম রয়েছে।

অবশ্যই পড়ুন -

এই পোস্টটি তাদের ব্যতিক্রম যারা তাদের মোবাইল সম্পর্কে খুব বেশি তথ্য নেই এবং সোশ্যাল মিডিয়া কী? তাও জানে না।

সুতরাং আপনি যদি সময়ের বাইরে যেতে না চান এবং সোশ্যাল মিডিয়া কী তা জানতে চান না, তবে আপনি মোটেই চিন্তা করবেন না। আমরা আপনাকে সোশ্যাল মিডিয়া সম্পর্কে তথ্য দেব এবং সোশ্যাল মিডিয়া কাকে বলে তা নিয়ে কথা বলব এবং সোশ্যাল মিডিয়াগুলির ধরণের সাথেও আপনাকে পরিচয় করিয়ে দেব। আপনি যদি সোশ্যাল মিডিয়া সম্পর্কে জানতে চান তবে শেষ অবধি আমাদের সাথে থাকুন।

সোশ্যাল মিডিয়া কি?| What is social Media?

সোশ্যাল মিডিয়া কী? Social Media কাকে বলে?
সোশ্যাল মিডিয়া কী?

“সোশ্যাল মিডিয়া এমন একটি প্ল্যাটফর্ম যা আপনাকে বিভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে পুরো বিশ্বের সাথে সংযুক্ত করে”। এটি এমন একটি সিস্টেম যা ব্যবহার করে আপনি আপনার বন্ধু, আত্মীয়স্বজন, আপনার প্রিয় বিখ্যাত ব্যক্তিদের সাথে যোগাযোগ করতে পারেন, তাদের সাথে কথা বলতে পারেন, তাদের সম্পর্কে প্রতিটি ছোট এবং বড় জিনিস জানতে পারেন। এমন একটি প্ল্যাটফর্ম যা সারা বিশ্ব জুড়ে সংবাদ আপনার পায়ের কাছে রাখে। এটিই  সোশ্যাল মিডিয়া সংজ্ঞা ছিল। এবার জেনে নিন সোশ্যাল মিডিয়া সম্পর্কে আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

সোশ্যাল মিডিয়া কাকে বলে?

সোশ্যাল মিডিয়া কাকে বলে? এটি এক লাইনে বলা কিছুটা কঠিন কারণ এর অঞ্চলটি বেশ প্রশস্ত। সোশ্যাল মিডিয়া এমন একটি উচ্চতায় পৌঁছেছে যেখান থেকে এটি পুরো বিশ্বকে দেখে। সোশ্যাল মিডিয়া অনেক ক্ষেত্রেই এর শক্তিকে শক্তিশালী করেছে।

সামাজিক মিডিয়াও শিক্ষাকে একটি নতুন প্ল্যাটফর্ম দিয়েছে যেখানে শিশুরা বিভিন্ন বিষয়ে তথ্য পেতে পারে, এটিও একটি আকর্ষণীয় উপায়ে। সামাজিক যোগাযোগ মাধ্যম অনেকগুলি লুকানো প্রতিভাকে তাদের দক্ষতা দেখানোর জন্য বিশ্বের সামনে উপস্থিত হওয়ার সুযোগ দেয়। বহু নাবালক মানুষ, যারা গতকাল অবধি জানতেন তারা আজ বিশ্বখ্যাত হয়ে উঠেছে।

অবশ্যই পড়ুন -

এর পাশাপাশি, সোশ্যাল মিডিয়া আমাদের নিজস্ব একটি কণ্ঠ দেয়, যা আমাদের কোনও মন্দ কাজের বিরুদ্ধে আমাদের আওয়াজ তুলতে একটি প্ল্যাটফর্ম দেয়। এছাড়াও, আমরা আমাদের পছন্দের অভিনেতা, ক্রীড়াবিদ, নেতা ইত্যাদির সাথে সংযুক্ত হতে পারি, তাদের জীবনের ঝলক পেতে পারি, তাদের নিন্দা বা প্রশংসা করি।

সোশ্যাল মিডিয়া কী? সুতরাং এখন আপনি সোশ্যাল মিডিয়া ধরণের সম্পর্কে আরও জানুন।

সামাজিক মিডিয়া সম্পর্কে তথ্যঃ

প্রথমত, আপনি জানেন যে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে কি হয়। যে কোনও সামাজিক মিডিয়া ওয়েবসাইটের সাথে সংযোগ রাখতে, আপনাকে প্রথমে সেই সামাজিক মিডিয়া ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তবেই আপনি এই অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারবেন।

উদাহরণস্বরূপ, হোয়াটসঅ্যাপ বা ফেসবুকের সাথে সংযোগ রাখতে আপনাকে প্রথমে এটিতে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে, তবেই আপনি এটি ব্যবহার করতে পারবেন, আপনি এটিতে কিছু শেয়ার করতে সক্ষম হবেন।

সোশ্যাল মিডিয়ার ক্ষেত্রটি বেশ প্রশস্ত। সোশ্যাল মিডিয়ার ধরণটি এরকম -

  • সোশ্যাল নেটওয়ার্কস: সোশ্যাল মিডিয়ার সর্বাধিক বিস্তৃত এবং জনপ্রিয় অংশ। এর সর্বাধিক জনপ্রিয় উদাহরণ হ'ল - হোয়াটসঅ্যাপ, ফেসবুক, টুইটার, লিংকডইন।
  • মিডিয়া শেয়ারিং নেটওয়ার্কস: এটি ব্যবহারকারীরা নিজেরাই শ্রোতাদের আকর্ষণ করার জন্য ফটো এবং ভিডিওগুলির মাধ্যমে ব্যবহার করেন। উদাহরণগুলি হ'ল - ইউটিউব, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট।
  • সামাজিক ব্লগিং নেটওয়ার্ক: এই সামাজিক মিডিয়া তথ্য মুদ্রণ বা প্রকাশ করতে ব্যবহৃত হয়। যেমন - টাম্বলার, মাঝারি ইত্যাদি
  • আলোচনা নেটওয়ার্ক: এই নেটওয়ার্কটি বিভিন্ন তথ্য অ্যাক্সেস এবং সার্চ করার জন্য ব্যবহৃত হয়। যেমন - কোওড়া, রেডডিট ইত্যাদি
  • নেটওয়ার্কগুলি পর্যালোচনা: এই নেটওয়ার্কের মাধ্যমে আমরা যে কোনও সাইট পর্যালোচনা করতে পারি। এর প্রধান উদাহরণগুলি হ'ল - জোমাটো, ইয়েল্প ইত্যাদি

এটি হল সোশ্যাল মিডিয়ার তথ্য।

আমাদের শেষ কথাঃ

তাই বন্ধুরা, আশা করি এই আর্টিকেলটি পড়ে আপনি সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য পেয়েছেন এবং আপনার মনে  সোশ্যাল মিডিয়া(Social Media) অর্থ কী ছিল (সোশ্যাল মিডিয়া কাকে বলে) এই বিষয়ে যেই দ্বিধা ছিল, তাও এটা অবশ্যই ক্লিয়ার হয়েছে ।

আপনার যদি আমাদের কোনও প্রশ্ন থাকে তবে তা কমেন্টে লিখে আমাদের জানান,এছাড়াও, আপনার যদি কোনও পরামর্শ থাকে, তবে আমাদেরও উচিত আমাদের কাছে যোগাযোগ করা এবং আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করে নেওয়া। যার জন্য আপনি ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ বা আপনি যা চালান সোশ্যাল মিডিয়া অ্যাপ ব্যবহার করতে পারেন।


By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post