হারিয়ে যাওয়া মোবাইল কিভাবে খুজে বের করবেন IMEI নম্বর ব্যবহার করে।

বন্ধুরা, আজ আমরা আপনাকে মোবাইলের IMEI নম্বর দিয়ে কীভাবে হারিয়ে যাওয়া মোবাইল খুজে বের করবেন, সে সম্পর্কে বিস্তারিতভাবে বলব,ধরুন যদি আপনার মোবাইলটিও হারিয়ে যায়, বা চুরি হয়ে যায় তখন আপনি আপনার মোবাইলের আইএমইআই(imei) নম্বর ব্যবহার করে সেই মোবাইল খুঁজে পাবেন জানতে চান তাহলে আপনি সঠিক পোস্টটি পড়ছেন। আজ আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদের জানাব যে হারিয়ে যাওয়া মোবাইল কীভাবে খুঁজে পাবো। এবং আইএমইআই নম্বর দ্বারা মোবাইলটি কীভাবে লোকেশন খোঁজে বের করা যায়?

আপনি যদি আপনার মোবাইল, আপনার বন্ধুদের বা পরিবারের যে কোনও মোবাইলের খোঁজ করতে চান  আপনার মোবাইল নম্বর থেকে মোবাইলটি ট্রেস করতে চান এবং মোবাইলটি কীভাবে চুরি হয়েছে কিনা তা জানতে চান, imei এর দ্বারা মোবাইল কি করে খোজে তাই আজ আমরা এই পোস্টের মাধ্যমে সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেব।

আসুন এখন আমাদের জেনে নেওয়া যাক চুরি হওয়া মোবাইল কিভাবে খোজে পাওয়া যায় এবং এর সাথে আমরা কীভাবে খুব সহজ ভাষায় আইএমইআই নম্বর ইউজ করে সে মোবাইল ট্র্যাক করতে পারি তাও ব্যাখ্যা করব। আশা করি আপনি আপনার পুরো পোস্ট ভালো লাগবে। 

হারিয়ে যাওয়া মোবাইল কিভাবে খুজে বের করবেন IMEI নম্বর ব্যবহার করে।

আজকাল মোবাইল হারিয়ে যাওয়া একটা সাধারণ বিষয়। আজকের সময়ে, প্রত্যেক ব্যক্তির একটি মোবাইল রয়েছে। এটি আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে যদি আমাদের ফোনটি হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তবে আমাদের অনেক সমস্যায় পড়তে হয়। কারণ আমাদের প্রয়োজনীয় ডেটা, সমস্ত পরিচিতি, ব্যক্তিগত তথ্য মোবাইলে সংরক্ষণ করা হয়। যার কারণে আমাদের প্রচুর গুরুত্বপুর্ন  কাজ বন্ধ হয়ে যায় বা আমাদের ব্যক্তিগত তথ্য অন্য কারও কাছে যায় এবং চোর এর অপব্যবহারও করতে পারেন।তাই হারিয়ে যাওয়া মোবাইল বের করা অনেকরই কাছে অনেক গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।

IMEI আইএমইআই নম্বর দিয়ে মোবাইলের খোজ।

আসুন “কীভাবে আইএমইআই নম্বর দিয়ে মোবাইল খোজ করবেন? সব অ্যান্ড্রয়েড ফোনের একটি স্বতন্ত্র ইউনিক আইএমইআই (আন্তর্জাতিক মোবাইল স্টেশন টুল সনাক্তকরণ) নম্বর রয়েছে”। এটি আপনার ডিভাইসের পিছনে স্থাপন করা হয়ে থাকে। আপনার সাথে এই নম্বরটি থাকা খুব জরুরি। যা আপনি ফোন বাক্সেও পাবেন। অথবা, আপনার মোবাইলে imei নম্বরটি জানতে আপনি অন্য উপায়টিও ব্যবহার করতে পারেন, এর জন্য আপনাকে কেবল আপনার Dail Pad * # 06 # ডায়াল করতে হবে। আপনি এটি ডায়াল করার সাথে সাথেই আপনার মোবাইল স্ক্রিনে আইএমইআই নম্বরটি দেখতে পারবেন।

এখন থানায় যান এবং এর (F.I.R)এফআইআর করুন। এবং সেখানে আপনাকে আইএমইআই নম্বরও বিস্তারিত দিতে হবে। এই ভবে, আপনার ডিভাইসটি ট্র্যাক করা যায়। যা দিয়ে আপনি আবার আপনার চুরি হওয়া ফোনটি পেতে পারেন।

কীভাবে হারিয়ে যাওয়া মোবাইল খুঁজে পাবেন।

মোবাইল চুরি খুব বড় সমস্যা তবে প্রায়শই লোকেরা কীভাবে মোবাইলটি চুরি হয়ে গিয়েছিল এই ফোন কীভাবে খুঁজে পাবে সে সম্পর্কে জানতে চান। যদি আপনার মোবাইলটিও চুরি হয়ে যায়, তবে আপনি অন্য কোনও মোবাইল থেকেও আপনার মোবাইলটি ট্রেস করতে পারেন। সুতরাং কীভাবে হারিয়ে যাওয়া মোবাইল নিজেই বের করে, হারিয়ে যাওয়া মোবাইল খুঁজে পাবেন:

  • Download App :প্রথমত, আপনাকে অন্য স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারটি ডাউনলোড করতে হবে।
  • Install App :  এখন এটি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন।
  • Sign In :  আপনাকে একই Google অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে যা আপনি আপনার চুরি হওয়া মোবাইলে ব্যবহার করেছেন।
  • Mobile Model Name : এখন আপনি এখানে আপনার ফোনের মডেল নামটি দেখতে পাবেন। আপনার মোবাইলটি কোথায় রয়েছে তা এখনই আপনি দেখতে পাবেন। এবং এটি ফোনটি কতদূর রয়েছে তাও জানবে। সুতরাং এই অ্যাপের সাহায্যে আপনি আপনার ফোনের লোকেশন খোজ বা বের করতে পারেন।

তবে এর জন্য, “আপনার ফোনটি অবশ্যই চালু থাকতে হবে, ফোনে ইন্টারনেট থাকতে হবে এবং এর(GPS) জিপিএস চালু থাকতে হবে। যদি এই সব সেটিং চালু থাকে তবে  আপনি আপনার চুরি হওয়া ফোনটি সনাক্ত করতে পারবেন”।

চুরি হয়ে যাওয়া মোবাইল কিভাবে লক করবেন।

আপনি আপনার চুরি হওয়া ফোনটিও লক করতে পারবেন, হ্যা। জিমেইল আইডি দিয়ে মোবাইল কিভাবে লক করে তার জন্য নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন:

Go To Android Device Manager

প্রথমে আপনি অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারে যান এবং আপনার হারিয়ে যাওয়া ফোনে একই জিমেইল আইডি দিয়ে লগইন করুন।

  • Model Number - গুগল আপনার ফোনটি ট্র্যাক করবে। এর পরে, আপনার মোবাইল মডেল নম্বরটি আপনার সামনে উপস্থিত হবে।
  • Tap On Lock Button - মডেল নম্বরটি দেখার পরে, লক বাটনে ক্লিক করুন।
  • Enter Mobile Details - এখন একটি নতুন পেজ খুলবে যাতে আপনাকে কিছু বিস্তারিত বা মোবাইলের ডিটেইলস লিখতে হবে।
  • New Password - এতে আপনার নতুন পাসওয়ার্ড লিখুন।
  • Confirm Password  - এখন পাসওয়ার্ডটি নিশ্চিত করুন।
  • Recovery Message- এখন Emergency message টাইপ করুন। ইমারজেন্সী মেজেস অর্থ আপনি যাকে আপনার ফোনে কল করতে চান বা আপনি কল করার জন্য একটি অনুরোধ রাখতে পারেন, এই মেসেজ ফোনের স্ক্রিনে প্রদর্শিত হবে।
  • Phone Number - আপনি এটিতে একটি ফোন নম্বরও রাখতে পারেন যাতে তারা আপনাকে এই নম্বরটিতে কল করতে পারে।
  • Lock Button - এখন শেষ পদক্ষেপটি শেষ করার পরে, লক বোতামটি ক্লিক করুন। সুতরাং এইভাবে আপনি আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া মোবাইলটি লক করতে পারবেন। মোবাইল নম্বরও যুক্ত করা যায়। যাতে আপনার ফোনটি যার কাছে রয়েছে সে এটি আপনাকে ফিরিয়ে দেয়।

আমাদের শেষ কথা 

আজ এই পোস্টের মাধ্যমে (আপনি কীভাবে হারিয়ে যাওয়া মোবাইল বের করবেন) তা শিখেছেন এবং আপনি এটিও শিখেছেন যে (আইএমইআই নম্বর দ্বারা মোবাইল কিভাবে খোঁজে পাওয়া যায়) আশা করি আমাদের দেওয়া তথ্য আপনার জন্য কার্যকর হবে। আপনি যদি আমাদের ওয়েবসাইটটির লেটেস্ট আপডেট পেতে চান তবে আপনাকে আমাদের (অনলাইন কাজ) ওয়েবসাইট সাবস্ক্রাইব করতে পারেন। 

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post