আইপি অ্যাড্রেস কাকে বলে? IP Address কত প্রকার ও কি কি?

হ্যালো বন্ধুরা! অনলাইন কাজ ব্লগে আপনাকে স্বাগতম আজ আমরা আপনাকে আইপি অ্যাড্রেস কাকে বলে?, এবং আইপি অ্যাড্রেস কত প্রকার সে সম্পর্কে বলব আমরা আমাদের আগের পোস্টে বলেছিলাম - মোবাইলে কিভাবে আইপি অ্যাড্রেস বের করবেন এই পোস্টে আমরা জানবো কম্পিউটারে কিভাবে নিজের আইপি অ্যাড্রেস বের করবেন।

অবশ্যই পড়ুন-

আপনি এবং আমরা সবাই কম্পিউটার বা মোবাইলের মাধ্যমে দিনরাত ইন্টারনেট ব্যবহার করি এবং আমাদের প্রায় সব কাজ ইন্টারনেটের সহায়তায় করি তবে আমাদের কাছে ইন্টারনেট সম্পর্কিত এমন অনেক তথ্য রয়েছে যা আমরা জানি না।

এবং আপনি সকলেই জানেন যে অসম্পূর্ণ তথ্য কেবল আমাদের বিকাশ ঘটায় না, সুতরাং আপনি যে ক্ষেত্রের সাথে যুক্ত আছেন সে সম্পর্কে প্রায় সমস্ত তথ্য রাখুন, যাতে আপনি সেই বিষয়টির পাশাপাশি আপনার অন্যদের সাথেও জ্ঞান অর্জন করতে পারেন আরও এগিয়ে যেতে পারেন।

অবশ্যই পড়ুন-

আমরা যখন ইন্টারনেট ব্যবহার করি, কেউ যদি বলে আপনার আইপি অ্যাড্রেস কি? তবে আপনারা এর উত্তর দিতে সক্ষম হবেন না এবং লজ্জার মুখে পরতে হবে, তবে বিরক্ত হবেন না, আমরা আপনাকে আইপি অ্যাড্রেস কিভাবে বের করবেন তা বলে দিব।

IP Address-আইপি অ্যাড্রেস কাকে বলে?

আইপি অ্যাড্রেস কাকে বলে? IP Address কত প্রকার ও কি কি?

আমরা যখন কম্পিউটার, মোবাইল এবং ট্যাবলেট ইত্যাদির মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করি তখন এগুলির একটি আলাদা আইডি থাকে যা আমরা আইপি অ্যাড্রেস হিসাবে জানি।

আমরা যখন আমাদের কম্পিউটার বা মোবাইলের মাধ্যমে ইন্টারনেটে কিছু সার্চ করি, তখন আইপি অ্যাড্রেসের মাধ্যমে রাউটার জানে যে ডেটা সংগ্রহ এবং এটি কীভাবে প্রেরণ করা যায়, রাউটারটি আমাদের আইপি অ্যাড্রেসে সার্চ করা ডেটা প্রেরণে কাজ করে।

অবশ্যই পড়ুন-

আইপি অ্যাড্রেস 32 বিট বাইনারি অঙ্কের সমন্বয়ে গঠিত, যা মনে রাখা খুব কঠিন, সুতরাং দশমিকটি চারটি ভাগে ভাগ করে এটি সরল করা হয়েছে, আইপি ঠিকানার প্রতিটি অংশে 0 থেকে 255 অঙ্কের সংখ্যা থাকতে পারে। , উদাহরণস্বরূপ 234.242.101.104।

IP Address Full Form

IP Address-এর Full Form – Internet Protocol Address

IP Address Example

আইপি অ্যাড্রেস কিভাবে কাজ করে আপনি এটি সহজেই বুঝতে পারবেন, তাই আমরা নীচে আইপি অ্যাড্রেস উদাহরণ দিয়েছি।

IP Address-এর প্রকার?

মূলত দুি ধরণের আইপি অ্যাড্রেস রয়েছে যা নীচে দেওয়া হল -

  • Static IP Address
  • Dynamic IP Address
  • Static IP Address

এই আইপি অ্যাড্রেস একটি স্থায়ী ইন্টারনেট address, সুতরাং এই আইপি অ্যাড্রেস কখনই পরিবর্তন হয় না বা পরিবর্তন করা যায় না।

Dynamic IP Address

এই আইপি অ্যাড্রেস একটি অস্থায়ী ইন্টারনেট অ্যাড্রেস, তাই এর আইপি ঠিকানা সব সময় পরিবর্তিত হয়।

IP Address Version

এখনও অবধি, আইপি অ্যাড্রেসের দুটি মাত্র ভার্সন এসেছে, যা নিচে দেওয়া হল -

  • IPv4 (Internet Protocol Address Version 4)
  • IPv6 (Internet Protocol Address Version 6)

IP Address Classes

IPv4 অ্যাড্রেস আইপি পরিসরের জন্য 5 টি ক্লাস রয়েছে,

  1. Class A
  2. Class B
  3. Class C
  4. Class D
  5. Class E

আইপি অ্যাড্রেস এই 5 টি শ্রেণির মধ্যে কেবলমাত্র A, B এবং C শ্রেণি সাধারণত ব্যবহৃত হয়।  প্রতিটি ক্লাসের আইপি অ্যাড্রেস একটি বৈধ ব্যাপ্তির জন্য অনুমতি দেয়।

কম্পিইটারে IP Address কিভাবে বের করে? 

আইপি অ্যাড্রেস কাকে বলে এই বিষয়টি জানার পরে, আপনি অবশ্যই এই আইপি অ্যাড্রেস কিভাবে বের করে তা জানার ইচ্ছে করছে , তাহলে আমাদের পদক্ষেপগুলি অনুসরণ করুন আমরা আপনাকে বলব যে আপনি আপনার আইপি অ্যাড্রেস আপনার কম্পিউটারের কিভাবে বের করে।

তার আগে, মোবাইলে আইপি অ্যাড্রেস কিভাবে বের করে তা দেখুন -

Step 1: প্রথমে আপনার কম্পিউটারের স্টার্ট মেনুতে ক্লিক করুন, এবং রান বা উইন্ডো + আর টিপুন নির্বাচন করুন

Step 2: এখন একটি ডায়ালগ বক্স আপনার সামনে খোলা হবে, সেই বাক্সে 'cmd' টাইপ করুন এবং "ওকে" বাটনে ক্লিক করুন।

Step 3: এখন আপনার সামনে একটি বাক্স খুলবে, সেই বাক্সে "IPconfig" টাইপ করুন, এখন আপনার আইপি অ্যাড্রেস আপনার সামনে আসবে।

বন্ধুরা, আপনি এই আইপি অ্যাড্রেস বের করা কতটা সহজ ছিল তাই না। তাহলে এবার জানাব নিজের আইপি আইডি কিভাবে বের করবেন।এই প্রক্রিয়াটি বোঝা সামান্য কঠিন করা কিছুটা কঠিন তবে আমাদের কাছে আরও একটি সহজ উপায় রয়েছে যা আপনি আপনার আইপি অ্যাড্রে সন্ধান করতে পারেন তবে তার জন্য আপনার কাছে ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

আপনার যদি ইন্টারনেট সংযোগ থাকে তবে সরাসরি গুগল সার্চ বার ওপেন করুন এবং "My IP Address" টাইপ করুন

গুগল আপনাকে কয়েক সেকেন্ডের মধ্যে আপনার আইপি অ্যাড্রেস বলে দিবে, এই প্রক্রিয়াটি সবচেয়ে সহজ, তবে এই প্রক্রিয়াটির মাধ্যমে আইপি অ্যাড্রেস জানতে আপনার ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

আমাদের শেষ কথাঃ

আমরা আশা করি যে আইপি অ্যাড্রেস কাকে বলে? আপনি আজ এখানে আপনার অনেক প্রশ্নের উত্তর পেয়ে গেছেন, যদি এখনও আপনার মনে কোনো প্রশ্ন থাকে তবে আপনি কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জিজ্ঞাসা করতে পারেন, আমাদের দল আপনাকে সাহায্য করার চেষ্টা করবে।

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post