ছাত্র-ছাত্রীর জন্য ৫ টি দারুণ অনলাইন জব যা আপনি নিজের ঘরে বসে করতে পারবেন?

প্রত্যেকেই জীবনে প্রচুর অর্থ উপার্জন করতে চায়। কিন্তু খুব কম লোক আছেন যারা এটা জানেন না অনলাইন জব করে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করা যায়।

Unfortunately বেশির ভাগ কলেজ ও ইউনিভার্সিটি গুলিতে সেই সব skills গুলো শেখানো হয় না যেগুলো আপনাকে বিশাল ব্যাংক ব্যালেন্স তৈরি করতে বা প্রচুর টাকা উপার্জন করতে রাস্তা খুলে দেয়।

বেশির ভাগ ক্ষেত্রেই আমাদের এমন থিওরিক্যাল বা বইয়ের জ্ঞান শেখানো হয় যা শিখে আমরা মিডিয়া  workers চাকরির থেকে বেশি কিছু জীবনে পেতে পারি না।

তবে আপনি যদি Financial freedom চান তাহলে আপনার উচিত নিজে থেকে এমন কোনো skills শেখা যেটা ব্যবহার করে আপনি আরো বেশি টাকা রোজগার করতে পারেন। College life হলো জীবনের সেরা সময় যখন আপনি কোনো নতুন skills আয়ও করতে পারবেন খুব সহজেই। 

ছাত্র-ছাত্রীর জন্য ৫ টি দারুণ অনলাইন জব

অনলাইন জব মোবাইল,অনলাইন জব কিভাবে করব,বাংলাদেশী অনলাইন জব,অনলাইন জব 2021,মেয়েদের জন্য অনলাইন জব

তাহলে আজকে আমরা ৫টি high income skills নিয়ে আলোচনা করব-যেগুলো শিখলে আর কাজে লাগালে আপনি নিজের উজ্জ্বল ভবিষ্যত গড়ে তুলতে পারবেন।

১.ডিজিটাল মার্কেটিং:

সোশ্যাল মিডিয়া platform গুলির ব্যবহার যেহেতু দিনদিন বৃদ্ধি পাচ্ছে সেই সঙ্গে দ্রুত গতিতে digital marketing এর প্রয়োজনীয়তাও বাড়ছে। Digital marketing হলো এমন একটি skills যেটাতে যেকোনো digital মাধ্যম ব্যবহার করে advising করে কাস্টমারদের কোনো website বা social media প্রোফাইলের দিকে আকৃষ্ট করা হয়।

বিপুল সংখ্যক মানুষের কাছে পৌছানোর জন্য Digital marketing বর্তমানে একটা শ্রেষ্ঠ মাধ্যম হয়ে উঠেছে। একজন digital marketer এর মূলত  basic কিছু কাজ হলো- 

প্রায় প্রতিটি ব্যবসায় আজকের দিনে একটা online presence এর দরকার। আর সেই কারণেই আগামী বছরগুলোতে digital marketing  এর চাহিদা বহুগুণে বৃদ্ধি পেতে চলেছে। আপনি কোনো কোম্পানিতে  full-time marketer হিসেবে অথবা একজন ফ্রিল্যান্সার developers হিসেবেও কাজ করতে পারেন। 

২.সফটওয়্যার ডেভেলপমেন্ট:

আজকাল শপিং করা থেকে শুরু করে খাবার অর্ডার দেওয়া বা কোনো বিল প্রে করা সমস্ত কাজ আমরা অনলাইনে করছি। তাই এই কাজগুলো করতে পারার জন্য Apps আর websites এর চাহিদা দিনদিন বাড়ছে।

 

আপনি যদি coding এ interested হোন তাহলে আপনি  Application Development বা Web Development শিখতে পারেন। এর জন্য আপনাকে Java এর মতে প্রোগামিং languages গুলো ভালো করে শিখা উচিত। 

এই টেকনোলজিক্যাল advancement এর যুগে coder দের চাহিদা আগের চেয়ে অনেক গুণ বৃদ্ধি পেয়েছে। যদি আপনি একজন দক্ষ App Developers বা Web developers হয়ে উঠতে পারেন তবে আপনি চাকরি করে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন।  

Microsoft এবং Goggle এর মতো সংস্থা গুলো সারা পৃথিবী থেকে প্রচুর বেতন দিয়ে দক্ষ Software developers দের higher করে।

codding  শিখতে হলে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের Introduction To Computer Science CS50 কোর্সটিতে আপনি ভর্তি হতে পারেন। codding শেখার সাথে সাথে আপনি কিছু প্রজেক্টও তৈরি করতে পারেন। 

৩.কপিরাইটিং-অনলাইন জব: 

এরপর সবথেকে higher skills এ আসে যেটা হলো copywriting. Copywriting হলো এমন একধরনের লেখা যেটা কোনো products বা service কে sell করার জন্য লেখা হয়।

কোনো জিনিস বিক্রি করার জন্য copywriting লেখার সময় এমন কিছু টার্গেট keywords বেছে নিয়ে লিখতে হয় যাতে আপনার reader রা সেই জিনিস টা কিনতে আগ্রহী হোন বা convince হোন।

অন্যান্য skills গুলোর তুলনায় যেমন, codding এর তুলনায় copywriting এর কাজ করতে কম সময় লাগে। আর এই কাজটা করে অনেক বেশি টাকাও রোজগার করা যায়। 

যারা copywriting expert তারা বড় কোম্পানিগুলোতে copywriting করে 7 Figure Income মানে লক্ষ লক্ষ টাকা উপার্জন করেন। copywriting শেখার সেরা বইগুলোর মধ্যে একটি হলো Drew Eric Whitman এর লেখা "Cashvertising". 

৪.সেলসম্যান হিসেবে অনলাইনে জব করুন:

আপনি যদি একজন উদ্যেক্তা বা সফল businessman হওয়ার স্বপ্ন দেখেন তাহলে sales সম্পর্কে অবশ্যই আপনার জ্ঞান থাকা দরকার। আজকাল products গুলোর মধ্যে প্রতিযোগিতা এত বেশি যে সেগুলো sell করা দিনদিন আরে কঠিন হয়ে উঠেছে। 

আপনার products বা services আপনি কীভাবে বিক্রি করবেন তা শেখা খুব প্রয়োজন। sales এর জন্য আপনার নেটওয়ার্কিং ভালো communication skills এর মতো একাধিক বিষয় সম্পর্কে  knowledge থাকা প্রয়োজন। 

এটা এমন একটা skills যেটা আপনাকে অন্যান্য skills গুলোর মাধ্যমেও অর্থ উপার্জন করতে সাহায্য করবে। এমনকি যখন আপনি কোনো চাকরির interview দিতে যান তখন আপনি নিজেকে sales করেন।

আপনি যখন ফ্রিল্যান্সিং হিসেবে কাজ করেন তখন আপনি আপনার services sales করেন।আর প্রত্যেকটি ডোমেইন এ sales এর প্রয়োজন হয়।আপনি Sabri Suby এর লেখা Sell Like Crazy বিখ্যাত বইটি পড়ে sell সম্পর্কে অনেক কিছু শিখতে শুরু করতে পারেন। 

৫.গ্রাফিক ডিজাইন বা ভিডিও এডিটিং:

এরপরের skills টা হলো list এর সবথেকে creative skills সেটা হলোGrapic Design আর Editing. ইন্টারনেটের কন্টেন্ট basically বৃদ্ধি পাওয়ায় Designar আর Editor এর চাহিদা দিনদিন বাড়ছে। 

আপনি যদি creative হোন আর Grapic design নিয়ে কাজ করতে চান তাহলে আপনি video Editing বা Animation  skills শিখতে পারেন।

প্রতিদিন কয়েক মিলিয়ন imager, video ও inter এ আপলোড করা হয়।কারণ এই জাতীয় content কাস্টমারদের সবথেকে বেশি আকৃষ্ট করে থাকে। 

Grapic design আর editing শিখতে হলে আপনাকে photoshop সফটওয়্যার চালানো শিখতে হবে। এরপর আপনি Animates করা শিখতে পারেন যা ভিডিও আর movies এর জন্য একটা highpig skills।

আপনি Udemy Grapic Design Bootcamp কোর্স থেকে Grapic Design শেখা শুরু করতে পারেন এবং আপনি Udemy Premiere Pro CC কোর্স থেকে video editing শেখা শুরু করতে পারেন। 

Skills গুলো শেখার পর আসে শেখার থেকে income করার ব্যাপার। আপনি মূলত তিনটি উপায়ে  income করতে পারেন। 

  • চাকরি,
  • ফ্রিল্যান্সিং 
  • ও ব্যবসা। 

আপনি যদি students হোন তবে পড়াশোনার পাশাপাশি আপনি  part-time job হিসেবে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। ফ্রিল্যান্সার হিসেবে আপনি একিসাথে একাধিক project আর company এর জন্য কাজ করতে পারেন। 

আপনি ফ্রিল্যান্সার এর মতো platform গুলোতে join করতে পারেন। অথবা টেলিগ্রাম বা ফেসবুক গ্রুপ গুলো jojn করে সহজেই  clients পেতে পারেন।

আমাদের শেষ কথাঃ

বন্ধুরা, আশা করি "অনলাইন জব" সম্পর্কে আপনি বুঝতে পারছেন, পোস্টটি ভালো লাগল বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। আমাদের (অনলাইন কাজ) ওয়েবসাইট সর্বশেষ আপডেট পেতে আমাদের সাইটটি সাবস্ক্রাইব করতে পারেন নতুন নতুন সব পোস্ট পাওয়ার জন্য ভালো থাকবেন।

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post