ভিপিএন কি? - VPN কীভাবে কাজ করে

আপনি যদি ভিপিএন কি তা না জানেন? তাহলে আমরা আপনাকে বাংলা ভাষায় ভিপিএন(vpn) অর্থ, vpn এর ফুল ফর্ম এই পোস্টে মাধ্যমে জানাব, তাই শেষ পর্যন্ত এই পোস্টটি পড়ুন এবং বাংলা ভাষায়  ভিপিএন সম্পর্কে জানুন।

“অনলাইনে কর্মরত ব্যবসায়ী, শিক্ষাপ্রতিষ্ঠান, কর্পোরেশন এবং সংস্থাগুলি অনলাইনের কাজে তারা তাদের নেটওয়ার্ক সুরক্ষিত করতে এবং হ্যাকারদের থেকে তাদের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে যে সার্ভিস(service) ব্যবহার করে তাকে ভিপিএন বলা হয়”।

অবশ্যই পড়ুন-

আপনি vpn নামটি খুব কমই শুনেছেন, এবং এমন অনেক লোক আছেন যারা  VPN দিয়ে কি হয়, এমনকি ভিপিএন(vpn) কীভাবে কাজ করে এবং  ভিপিএন-vpn ব্যাবহার,তাও জানে না, তাই আজকের পোস্টে ভিপিএন সম্পর্কে  পরিপূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করব।

VPN কাকে বলে?

ভিপিএন কি? - VPN কীভাবে কাজ করে

ভিপিএন(VPN) এর বাংলা অর্থ কী? ভিপিএন এর পুরো নাম-Virtual Private Network (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক)। এটি এমন একটি নেটওয়ার্ক প্রযুক্তি যা ওয়াইফাই এবং ইন্টারনেটের মতো পাবলিক নেটওয়ার্কগুলিতে ব্যক্তিগত নেটওয়ার্কগুলকে সুরক্ষিত সংযোগ স্থাপন করে। এই কৌশলটি দিয়ে আপনি আপনার ডকুমেন্ট চুরি হওয়া থেকে রক্ষা করতে পারবেন।

VPN-এর Full Form

ভিপিএন এর পুরো ফর্মটি- Virtual Private Network ভিপিএন একটি নেটওয়ার্ক প্রযুক্তি যা সরকারী এবং ব্যক্তিগত নেটওয়ার্কগুলিকে সুরক্ষিত(secure) রাখতে সাহায্য করে।

Types of Virtual Private Network

দুই ধরণের ভিপিএন রয়েছে, আসুন এর প্রকারগুলো জেনে নেই-

Remote Access: একজন কর্পোরেট কর্মচারী ভ্রমণের সময় তাদের সংস্থার ব্যক্তিগত নেটওয়ার্কের সাথে সংযোগ রাখতে একটি রিমোট অ্যাক্সেস ভিপিএন ব্যবহার করেন। রিমোট অ্যাক্সেস ভিপিএন ইউজার ব্যক্তিগত নেটওয়ার্কে সংযোগ করার অনুমতি দেন।

Site-to-Site: এই ভিপিএন বেশিরভাগ কর্পোরেট বিশ্বে ব্যবহৃত হয়। সংস্থাটি বিভিন্ন অফিসের সাথে সংযোগ রাখতে এই ভিপিএন ব্যবহার করে। সংস্থাটিকে একই নেটওয়ার্কে একাধিক সংস্থার সাথে সংযোগ স্থাপনের অনুমতি দেওয়া হয়।

আসুন জেনে নিই ভিপিএন কীভাবে কাজ করে?

VPN-কিভাবে কাজ করেঃ

ভিপিএন আপনার গুরুত্বপূর্ণ ডেটা সুরক্ষায় কাজ করে,এছাড়াও আপনি ভিপিএন এর মাধ্যমে ব্লক ওয়েবসাইটটিও এ্যাক্সেস করতে পারবেন। যখন আমরা পাবলিক নেটওয়ার্কে ইন্টারনেট বা ব্যক্তিগত নেটওয়ার্কে ওয়াইফাই ব্যবহার করি তখন আমাদের ডিভাইস স্থানীয় নেটওয়ার্কে কাজ করে। এটি হ্যাকারদের ডেটা চুরি করতে সহজ হয়।

যখন আমরা আমাদের মোবাইল বা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করি, তখন আমাদের একটি আইপি অ্যাড্রেস থাকে Internet অর্থ ইন্টারনেট প্রোটোকল। 

অবশ্যই পড়ুন-

এই আইপি অ্যাড্রেসের মাধ্যমে যে কোনও হ্যাকার সহজেই আমাদের ব্যক্তিগত ডকুমেন্টস চুরি করতে পারে। ভিপিএন এই সমস্যার সমাধান করে, আপনি যখন আপনার ডিভাইসে ভিপিএন এর সাথে কানেক্ট থাকবেন,তখন ভিপিএন কি করবে আপনার আইপি অ্যাড্রেস কয়েক মিনিট পর পর পরিবর্তন করবে এতে করে হ্যাকার  আপনকে খুজে পাবে না, আপনার ডেটা হ্যাক করতে পারবে না।

আমাদের শেষ কথাঃ

বন্ধুরা, আশা করি VPN কাকে বলে? আপনি বুঝতে পারছেন, পোস্টটি ভালো লাগল বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। আমাদের (অনলাইন কাজ) ওয়েবসাইট সর্বশেষ আপডেট পেতে আমাদের সাইটটি সাবস্ক্রাইব করতে পারেন নতুন নতুন সব পোস্ট পাওয়ার জন্য ভালো থাকবেন।

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post