ওয়াইফাই কাকে বলে? কিভাবে WiFi কাজ করে?

ওয়াইফাই:আজকের আধুনিক যুগে, যখন থেকে ইন্টারনেট সস্তা হয়ে গেছে, তখন থেকে সবাই ইন্টারনেট চালানোর অভ্যাসে পরিণত হয়েছে। প্রতিদিন আমরা নতুন কিছু শেখার আকাঙ্ক্ষায় ইন্টারনেট প্রচুর ব্যবহার করি তবে এই ইন্টারনেটের রিচার্জ বা এমবি শেষ হয়ে গেলে আমরা সকলেই হতাশ হয়ে যাই। তবে আমাদের জানা উচিৎ, কোন প্রযুক্তি যা দিয়ে আপনি অবিলম্বে আপনার ফোনে ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন।

 অবশ্যই পড়ুন-

বন্ধুরা, “আপনি ওয়াইফাই অর্থাৎ ওয়্যারলেস টেকনোলোজির মাধ্যমে অবিলম্বে আপনার ফোনে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। এটি এমন একটি প্রযুক্তি যা মোবাইল, কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসগুলিকে ওয়্যারলেস সিগন্যালের সাথে সংযুক্ত করে, যা ওয়্যার কেবল ছাড়াই আমাদের ডিভাইসে সহজেই কানেক্ট করতে পারে”।

WiFi-কাকে বলে?

ওয়াইফাই কাকে বলে? কিভাবে WiFi কাজ করে?

ওয়াইফাই অর্থাৎ Wireless Fidelityএকটি বেতার নেটওয়ার্কিং টেকনোলজির নাম” যা বেতার উচ্চ গতির ইন্টারনেট এবং নেটওয়ার্ক সংযোগ সরবরাহ করতে রেডিও তরঙ্গ ব্যবহার করে। ওয়াইফাই প্রযুক্তি লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) এর আওতায় আসে। ওয়াইফাই প্রযুক্তির সাহায্যে আপনি আপনার স্মার্টফোন, ডেস্কটপ, ল্যাপটপ ইত্যাদিতে ওয়্যারলেস ইন্টারনেট সুবিধা উপভোগ করতে পারবেন।

WiFi এর Full Form?

ওয়াইফাইয়ের সম্পূর্ণ ফর্মটি হ'ল "ওয়্যারলেস ফিদেলিটি"। আপনি যদি বাংলাতে ওয়াইফাই অর্থ জানতে চান তাহলে আপনাকে বলি, যে ওয়াইফাইকে বাংলাতে "ওয়্যারলেস নেটওয়ার্ক" বলা হয়। এখন জানব- ওয়াইফাই কীভাবে কাজ করে।

WiFi-কিভাব কাজ করে।

ওয়াইফাই নেটওয়ার্ক, নেটওয়ার্কে তথ্য বিনিময় করতে বেতার তরঙ্গ ব্যবহার করে। ওয়াই-ফাই ইনস্টল করার জন্য প্রথমে কম্পিউটারে একটি ওয়্যারলেস অ্যাডাপ্টার ইনস্টল করা লাগবে। বেতার অ্যাডাপ্টারটি রেডিও সংকেত হিসাবে ডেটা প্রেরণ করে।

অবশ্যই পড়ুন-

অ্যান্টেনার মাধ্যমে একই সংকেত রাউটারে পৌঁছে, একবার ডিকোড করা হয়ে গেলে তারযুক্ত ইথারনেট সংযোগের সাহায্যে সেই ডেটা ইন্টারনেটে প্রেরণ করে। ইন্টারনেট থেকে যে তথ্য উদ্ধার করা হয় তাও রাউটারের মধ্য দিয়ে যায় এবং রেডিও সিগন্যালে কোড হয়, তারপরে এই রেডিও সিগন্যালটি কম্পিউটারের ওয়্যারলেস অ্যাডাপ্টার দ্বারা পুনরুদ্ধার করা হয়।

এখন জেনে নিই কীভাবে WiFi ব্যবহার করতে হয়,  

কিভাবে ওয়াইফাই ব্যবহার করবেন?

বন্ধুদের সাথে ওয়াইফাই সংযোগ করতে প্রথমে আপনি আপনার স্মার্ট ফোনের সেটিং এ যান এবং তারপরে Wi-Fi এর ওপশনে ক্লিক করুন। এর পরে, আপনি যে ওয়াই-ফাই সংযোগ করতে চান সেটি নির্বাচন করুন। এখন একটি পপআপ আসবে যেখানে আপনাকে পাসওয়ার্ড দিতে হবে। এখন আপনার রাউটারে যে পাসওয়ার্ড দিয়েছিলেন সে পাসওয়ার্ড এখনে লিখুন। এখন আপনি ওয়াইফাইয়ের সাথে সংযুক্ত হবেন।

আমাদের শেষ কথাঃ

বন্ধুরা, আশা করি ওয়াইফাই ব্যবহার আপনি বুঝতে পারছেন, পোস্টটি ভালো লাগল বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। আমাদের (অনলাইন কাজ) ওয়েবসাইট সর্বশেষ আপডেট পেতে আমাদের সাইটটি সাবস্ক্রাইব করতে পারেন নতুন নতুন সব পোস্ট পাওয়ার জন্য ভালো থাকবেন।

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post