পরীক্ষায় দ্রুত লেখার ৩টি উপায়?

যখন আমরা কোনো পরীক্ষা দিতে যাই তখন আমাদের মনে একটি চিন্তা অবশ্যই আসে।যে আমরা নির্দিষ্ট সময়ের মধ্যে exam paper টি complete করতে পারবো কী না?

আমাদের মনে হয় যে মাএ ২-৩ ঘন্টার মধ্যে আমরা কী সব প্রশ্নের উওর ঠিকঠাক করতে পারবো?এমন টা হয়ে যাবে না তো যে পরীক্ষার শেষেও আমাদের কিছু প্রশ্ন বাকি থেকে যাক।

পরীক্ষায় দ্রুত লেখার উপায়?

তাই আজকের পোস্টে আমরা আপনার সাথে শেয়ার করবো যে "কীভাবে আপনি কম সময়ের মধ্যে বেশি লিখে আপনার টার্গেট পূরণ করতে পারবেন"।

তাই আজকের পোস্টে আমরা আপনার সাথে শেয়ার করবো যে "কীভাবে আপনি কম সময়ের মধ্যে বেশি লিখে আপনার টার্গেট পূরণ করতে পারবেন"।

1.Make sure that you are using a right pen or pencil:

তো সবার প্রথমে আসে আপনাদের ব্যবহৃত কলম এবং "পেন্সিল"।আপনার কলমটি কী আপনার হাতের সঙ্গে সঠিক গ্রিপে রয়েছে?কারণ কখনো কখনো আমরা এমন একটা কলম নিয়ে ফেলি যেটা খুবই expensive।

কিন্তু সেই কলমের গ্রিপ আমাদের হাতের সঙ্গে perfect না হওয়ার কারণে লেখার সময় বাধা সৃষ্টি হয় বা আটকে যায়।কিন্তু কখনো কখনো দেখা যায় যে মাএ ৩-৫ টাকার কলম দিয়ে লেখার সময় আমরা বেশি comfortable fill করি।

তাই সবার (প্রথমে এটা নিশ্চিত করুন কোন কলমটি দিয়ে আপনি comfort zone এ লেখতে পারছেন।এবং অবশ্যই সেই কলমটিকে পরীক্ষার সময় ব্যবহার করুন)। 

2.কোনো থিওরেটিক্যাল subject  লেখার সময় একটি ঘড়ি  নিয়ে নিনঃ

কারণ যখন "আপনি একা একা কোনো Race করেন তখন আপনি ওতোটা স্পিডে গাড়ি বা বাইক চালাতে পারবেন না যখন আপনার সঙ্গে অন্য কোনো friend বা compare থাকবে না"।

তাই always যখন আপনি timer on করবেন তখন আপনার মাথায় এটা থাকবে যে হ্যাঁ,ভাই আমাকে দ্রুত করতে হবে।

আমি আপনাদেরকে আরো একটি উদাহরণ দিচ্ছি,আপনি যখন পরীক্ষার হলে পরীক্ষা দেন এবং বাড়িতে একই exam paper complete করেন তখন এই দুটো ক্ষেত্রে কী আপনার ফিলিংস একইরকম হয়?

এই দুটো ক্ষেত্রে ফিলিংস কখনোই একইরকম হয় না।কারণ exam হলে আপনাকে ঐ question paper টি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে complete করতে হয়।

তাই (সবসময় বাড়িতে practice করার মুহূর্তে stop watch এর সাহায্যে সময়ের মধ্যে complete করতে চেষ্টা করুন)।আর এরপরে এটা নোটডাউন করুন যে কতটুকু সময়ের মধ্যে আপনি complete করলেন এবং এভাবে নিজের সাথে computation করে নিজেকে আরো better বানিয়ে তুলুন।

3.Write for clarity not quality:

যখন আপনি এটা ভেবেই নিয়েছেন যে ভাই, আমাকে খুব দ্রুত লিখতে হবে,exam paper complete করতেই হবে তো এটা একদমই ঠিক যে quality তো একটু খারাপ হবেই।

যদি আপনি সে সময় quality এর দিকে focus করেন তবে তো সমস্যা আসবেই।তাই যদি আপনার কাছে পরীক্ষার জন্য আজ থেকে ৫০ দিন সময় থেকে থাকে তাহলে আগামী ১০ দিন শুধু আপনার লেখার clarity এর ওপর focus করুন।

অর্থাৎ এই ১০ দিন quality একটু খারাপ হলেও কোনো অসুবিধা নেই।কিন্তু এই ১০ দিন পর থেকেই আবার ধীরে ধীরে quality এর ওপর জোর দিতে থাকুন।

অর্থাৎ "প্রথমে স্পিডে লেখার অভ্যাস করুন এবং পরে quality এর ওপর নজর দিন।তবে এখানে এমন কোনো Motivation বা Rocket Science নেই যে আপনি আজকেই motivation নিলেন আর কাল থেকেই এতো স্পিডে লেখা শুরু করে দিলেন"।

যে সবাই আপনাকে বলতে শুরু করলো আরে ভাই এতো ফাস্ট কী করে লেখা শিখলি?এখানে এমন কোনো Rocket Science একদমই নাই।এই সবকিছু practice এর ওপর নির্ভর করে।

কারণ আপনার “হাতের ম্যাশেলগুলি রয়েছে এগুলি এতো ফাস্ট কাজ করতে পারে না এবং যদি কন্টিনিউ কিছু সময় ধরে practice করতে থাকবেন তখন আপনার হাতের সেই ম্যাশেলগুলি গ্রো করবে ও আপনাকে দ্রুত লিখতে সাহায্য করবে”।

অবশ্যই পড়ুন-

কারণ আমাদের নিউরনগুলি খুব ধীর গতীতে বৃদ্ধি পায়।আর এমনটা মোটেই সম্ভব নয় যে আপনি আজই বডি বানানোর জন্য জিমে গেলেন আর কালই আপনার six pack তৈরি হয়ে গেলো।

এসব কিছুই practice এর ওপর নির্ভর করে।(আমি আপনাকে এটাই বলবো যে আপনি যতো পারেন ততো practice করুন তবেই আপনি দ্রুত লিখতে পারবেন)।

অর্থাৎ staring a clarity তে focus করুন quality তে নয় এবং ১০-২০ দিন পর এটাও খেয়াল করুন যে clarity এর সঙ্গে সঙ্গে quality কেও improve করতে পারেন।

আমাদের শেষ কথাঃ

বন্ধুরা, আশা করি "পরীক্ষায় দ্রুত লেখার ৩টি উপায়" আপনি বুঝতে পারছেন, পোস্টটি ভালো লাগল বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। আমাদের (অনলাইন কাজ) ওয়েবসাইট সর্বশেষ আপডেট পেতে আমাদের সাইটটি সাবস্ক্রাইব করতে পারেন নতুন নতুন সব পোস্ট পাওয়ার জন্য ভালো থাকবেন।

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment

By commenting you acknowledge acceptance of Whatisloved.com-Terms and Conditions

Post a Comment (0)

Previous Post Next Post